এখনও সেরা শাকিব, নতুন রাজত্ব সিয়ামের

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৮

ঢাকাই সিনেমায় নায়ক হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন সিয়াম আহমেদ। সিনেমায় এই বছরই অভিষেক হয় তার। নতুন মুখ হিসেবে ইন্ডাস্ট্রিতে রাজত্ব কায়েম করে রীতিমত ঝড় তুলেছেন তিনি।

তবে বরাবরের মতো শাকিব খানের হাতেই থেকে গেছে বছরের সেরা সাফল্য। ছবির সংখ্যা ও সাফল্যের গড় হিসেবে তিনিই এগিয়ে সবার থেকে। বাকিরা টিকে ছিলেন। সংগ্রাম করেছেন নিজেদের ক্যারিয়ার নিয়ে।

সাফল্যের খতিয়ানে বছরের আলোচিত নায়কদের নিয়ে এই প্রতিবেদন-

শাকিব খান

প্রায় এক দশকেরও অধিক সময় ধরে ঢাকাই সিনেমায় একক রাজত্ব করে আসছেন শাকিব খান। গেল কয়েক বছর ধরে তিনি দ্যুতি ছড়িয়ে চলেছেন দুই বাংলাতেই।

এবারেই সেই দ্যুতি ছিলো উজ্জ্বল। চলতি বছরে শাকিবের ছবিই বেশি মুক্তি পেয়েছে। সেগুলো হলো ‘আমি নেতা হবো’, ‘সুপার হিরো’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাঙ্কু জামাই’।

এরমধ্যে সুপার হিট ছিলো ‘সুপার হিরো’। বেশ ভালো ব্যবসা করেছে ‘ক্যাপ্টেন খান’ ছবিটিও। শাকিবকে সমালোচিত করেছে ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ ও ‘পাঙ্কু জামাই’ ছবি দুটি।

একইভাবে শাকিব দর্শকদের হতাশ করেছেন যৌথ প্রযোজনার ‘নাকাব’ দিয়ে। তবে সাফটায় আমদানি হওয়া কলকাতার দুই ছবি ‘চালবাজ’ ও ‘ভাইজান এলো রে’ দিয়ে বাজিমাত করেছেন তিনি। দুটি ছবিই বাংলাদেশে খুব ভালো ব্যবসা করেছে।

শুধু সিনেমা দিয়েই নয় ব্যক্তি জীবনের বেশ কিছু ঘটনা দিয়েও এই বছর আলোচনায় ছিলেন শাকিব খান। বছর শেষে বাংলালিংকের একটি বিজ্ঞাপনে অংশ নিয়েও বেশ আলোচনায় আসেন তিনি।

সিয়াম

আগেই বলেছি, ২১০৮ সালে সবচেয়ে বেশি আলোচিত নায়কের নাম সিয়াম আহমেদ। এই বছরই ঢাকাই সিনেমায় অভিষেক হয়েছে তার। ‘পোড়ামন-২’ সিনেমায় অভিনয় করে বাজিমাত করেছেন তিনি। বছরের সেরা ব্যবসা সফল ছবি হিসেবে উচ্চারিত হচ্ছে তার ছবিটির নাম।

টানা কয়েক সপ্তাহ সিনেমা হল মাতিয়েছে সিনেমাটি। বিশেষ করে সিয়াম নিজের অভিনয় দিয়ে মুগ্ধ করতে পেরেছেন দর্শকদের। ছবি দেখে দর্শক আলাদা করে তার অভিনয়ের প্রশংসায় মেতেছেন।

এই বছরেই সিয়াম অভিনীত দ্বিতীয় ছবি ‘দহন’ও মুক্তি পায়। আগের মতই এই সিনেমাতেও প্রশংশিত হন সিয়াম।

সারা বছর নিজের অভিনয় দিয়ে আলোচনায় থাকলেও বছরে শেষে এসে নতুন করে আলোচিত হয়েছেন এই অভিনেতা। ১৬ ডিসেম্বর প্রেমিকা শাম্মা রুশাফি অবন্তীকে বিয়ে করেছেন সিয়াম।

চঞ্চল চৌধুরী

অভিনয় জগতে এক আস্থার নাম হয়ে দাঁড়িয়েছেন চঞ্চল চৌধুরী। যে কোনো ব্যতিক্রমধর্মী চরিত্র মানেই যেন তিনি। ২০১৬ সালে ‘আয়নাবাজি’ সিনেমা দিয়ে চমক দেখিয়েছিলেন চঞ্চল।

হুমায়ূন আহমেদ এর উপন্যাস অবলম্বনে নির্মিত জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ সিনেমায় মিসির আলী চরিত্রে অভিনয় করে এই বছর নতুন করে আলোচিত হয়েছেন চঞ্চল চৌধুরী। এই চরিত্রেও তিনি দর্শক মুগ্ধ করেছেন। অংশীদার হয়েছেন ব্যবসা সফল সিনেমারও।

সাইমন

এই বছরের আলোচিত দুই সিনেমা ‘জান্নাত’ ও ‘মাতাল’ সিনেমার নায়ক ছিলেন চিত্রনায়ক সাইমন। ঈদুল আজহায় ‘জান্নাত’ ছবিটি মুক্তি পায়। ‘পোড়ামন’ ছবির সেই জুটি সাইমন-মাহিকে অনেকদিন পর আবারও একসঙ্গে দেখতে পায় দর্শক।

মোস্তাফিজুর রহমান মানিকের ছবিটিতে অভিনয় করে ব্যপক প্রশংসা পান সাইমন।

শাহীন সুমনের ‘মাতাল’ ছবিতেও ভিন্ন লুকে হাজির হয়ে আলাদা ভাবে দর্শকের নজর কাড়তে সক্ষম হন তিনি। এই সিনেমায় সাইমনের বিপরীতে অভিনয় করেছেন নবাগতা অধরা খান।

বাপ্পী

এপ্রিলে মুক্তি পেয়েছিল বাপ্পি-মাহী অভিনীত রোমান্টিক সিনেমা ‘পলকে পলকে তোমাকে চাই’। ছবিটি পরিচালনা করেছেন শাহনেওয়াজ শানু। বেশ নিরবে আড়ালে প্রচারণার বাইরে থেকেও ছবিটি বেশ ব্যবসা সফল হয়।

এরপর চলতি বছরে বাপ্পির আরও দুটি ছবি মুক্তি পেয়েছে। সেগুলো হলো ‘নায়ক’ ও ‘আসমানি’। এরমধ্যে আসমানি ছবিটি তেমন আলোচনায় না আসেলেও ইস্পাহানি আরিফ জাহান পরিচালিত নায়ক ছবিটি তাকে বছর শেষে সন্তুষ্টি দিয়েছে। এই ছবিটিতে বাপ্পির নায়িকা ছিলেন অধরা খান।

আরিফিন শুভ

বেশ কিছু জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত নায়ক আরিফিন শুভ। এই বছর মুক্তি পেয়েছিল তার অভিনীত ‘ভালো থেক’ সিনেমাটি। ৯ ফেব্রুয়ারি মুক্তি পায় জাকির হোসেন রাজুর পরিচালিত ছবিটি।

অভি কথাচিত্র প্রযোজিত আরিফিন শুভ’র তৃতীয় সিনেমা ছিল এটি। এতে শুভ’র নায়িকা তানহা তাসনিয়া। বছরের শুরুতে আলোচনায় এসেছিল ছবিটি। তবে ব্যবসার বাজারে হতাশাই দিয়েছে।

এই বছরেই মুক্তি পায় শুভ অভিনীত আরও একটি ছবি ‘একটি সিনেমার গল্প’। এটি পরিচালনা করেন চিত্রনায়ক আলমগীর। অভিনয়ে ছিলেন আলমগীর, চম্পা, আরিফিন শুভ, ঋতুপর্ণা সেনগুপ্ত, সৈয়দ হাসান ইমাম, সাদেক বাচ্চু, সাবেরী আলম, ওয়াহিদা মল্লিক জলি প্রমুখ।

তারকাবহুল এই ছবি দিয়ে ব্যবসায়িক সাফল্য না পেলেও শুভ পেয়েছিলেন তার অভিনয়ের প্রশংসা।

এর বাইরে চিত্রনায়ক ফেরদৌসের ‘মেঘকন্যা’, ‘পোস্ট মাস্টার ৭১’ ছবি দুটি মুক্তি পেয়েছে। সেগুলো মুখ থুবড়ে পড়েছে ব্যবসায়িক হিসেবে।

ছবি আসেনি ইমন, নিরব, কায়েস আরজু, জায়েদ খানের।

এমএবি/এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :