সবচেয়ে জনপ্রিয় দুই চলচ্চিত্র নির্মাতা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ২৬ জানুয়ারি ২০১৯

বাংলা সিনেমার গুণী নির্মাতা। তার নামের সঙ্গে জড়িয়ে আছে নব্বই দশকে এ দেশীয় সিনেমার অনেক সাফল্য। তার নামের সঙ্গে মিশে আছে অমর নায়ক সালমান শাহ ও প্রিয়দর্শিনী মৌসুমীর নাম।

তার সিনেমা দিয়েই ইন্ডাস্ট্রিতে অভিষিক্ত হয়েছিলেন সালমান মৌসুমী। বিখ্যাত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির পর আরও অনেক সফল সিনেমা উপহার দিয়েছেন। তিনি চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির দক্ষ একজন নেতা ও সংগঠক। চলচ্চিত্র পাড়ায় তার জনপ্রিয়তা ঈর্ষনীয়।

একইভাবে তরুণ নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকও ইন্ডাস্ট্রির জনপ্রিয় একজন নির্মাতা। তারকাদের পাশাপাশি আধুনিক চিন্তা, শিক্ষা, অমায়িক ব্যবহার ও সদালাপী মানিক পরিচালকদেরও প্রিয় একটি নাম।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে মাস্টার্স করা স্বপ্নবাজ মানিক নিজেকে জড়িয়ে নিয়েছেন ক্যামেরা-অ্যাকশানের জীবনে। চলচ্চিত্রকার জাকির হোসেন রাজুর সহকারী হিসেবে যে যাত্রা তিনি শুরু করেছিলেন তার সফল পদচারণা এখনো চলমান। ‘দুই নয়নের আলো’ ছবি দিয়ে ২০০৫ সালে একক নির্মাতা হিসেবে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন মানিক।

এরপর তিনি উপহার দিয়েছেন আরও বেশ কিছু সিনেমা। তার সিনেমা দিয়েই ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন নন্দিত অভিনেত্রী শাবনূর। মানিক পরিচালিত সর্বশেষ ‘জান্নাত’ ছবিটিও প্রশংসিত হয়েছে।

Manik-02

সোহানুর রহমান সোহান ও মোস্তাফিজুর রহমান মানিকের নামটি এই মুহূর্তে আলোচিত হচ্ছে অন্য রকম সাফল্যের কারণে। সেটি হলো সদ্য শেষ হওয়া বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন। এবারের নির্বাচনে এই দুজন সর্বোচ্চ ভোটের রেকর্ড করলেন।

তারমধ্যে সোহানুর রহমান সোহান কার্য নির্বাহী পরিষদে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। আর সম্পাদকীয়তে সর্বোচ্চ ভোটের শীর্ষে প্রথমবার নির্বাচনে আসা মানিক। এদিকে উপ-মহাসচিব পদে নির্বাচন করতে গিয়ে মাত্র ৫ ভোটের লজ্জায় পড়েছেন রকিবুল আলম রাকিব।

মোট ৩৬২ ভোটারদের মধ্যে ভোট দিয়েছেন ৩১৯ জন। সেখান থেকে ৩০০টি বৈধ ভোট হিসেবে গৃহীত হয়। নির্বাচনে দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করে গুলজার-খোকন প্যানেল ও বাদল-বজলুর রাশেদ প্যানেল। সমিতির ১৯টি পদের মধ্যে ১৪টি পদে জয়ী হয়েছে গুলজার-খোকন প্যানেল।

তারমধ্যে গুলজার-খোকন প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে সোহানুর রহমান সোহান পেয়েছেন ২৪৪ ভোট। অন্যদিকে একই প্যানেল থেকে মোস্তাফিজুর রহমান মানিক আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব পদে ২৩০ ভোট পেয়েছেন ভেলকি দেখিয়েছেন।

সর্বোচ্চ ভোটে জয়ী হয়ে মোস্তাফিজুর রহমান মানিক জাগো নিউজকে বলেন, ‘এটা সত্যি আনন্দের। এত এত ভাই-বন্ধু আমাকে ভোটের রায়ে তাদের ভালোবাসা ও সমর্থন দিয়েছেন। এক জীবনে এই ভালোবাসাটুকুই মানুষের সম্বল হয়ে থাকে। আমি সত্যিই আপ্লুত।

নিজের দায়বোধ, সততা নিয়ে সিনেমার জন্য কাজ করতে চাই। পরিচালক বান্ধব সিনেমা ইন্ডাস্ট্রির জন্য চেষ্টা করতে চাই। আশা করছি সবসময় সবাইকে পাশে পাবো।’

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]