ঢাকাই সিনেমা একজন রুচিশীল প্রযোজক হারালো : রিয়াজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫১ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

‘আব্বাস উল্লাহ সাহেব শুধু একজন প্রযোজকই ছিলেন না, অনেক ভালো মনের মানুষও ছিলেন। ভালো অভিনেতাও ছিলেন। কমেডি অভিনয় করতে পছন্দ করতেন। আমার অভিনীত অনেকগুলো সিনেমার প্রযোজনা করেছেন তিনি। তার মৃত্যুতে ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রি একজন ভালো মনের রুচিশীল প্রযোজককে হারালো।’

সদ্য প্র‍য়াত প্রযোজক আব্বাস উল্লাহকে নিয়ে কথাগুলো বলছিলেন চিত্রনায়ক রিয়াজ। রিয়াজ অভিনীত সুপারহিট ‘মনের মাঝে তুমি’ সিনেমার দুই প্রযোজকের একজন ছিলেন আব্বাস উল্লাহ শিকদার।

তার মৃত্যুতে এই অভিনেতা শোক প্রকাশ করে বলেন, ‘উনার মতো প্রযোজকরা ছিলেন বলেই অনেক ভালো সিনেমা নির্মাণ হয়েছে। ঢাকাই সিনেমা নিয়ে কথা বলতে গেলে, প্রথমে যে ছবিগুলোর নাম চলে আসে তার একটি ‘বেদের মেয়ে জোসনা’ তার প্রযোজিত সিনেমা। আমার অভিনীত ‘মনের মাঝে তুমি’, ‘মোল্লাবাড়ির বউ’ সিনেমার প্রযোজকও তিনি। আজ আমাদের মাঝ থেকে তিনি হারিয়ে গেলেন। ভালো সিনেমা নির্মাণের একটা শূন্যতা তৈরি হলো। আমি উনার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’

দেশের সিনেমার ইতিহাসে ব্যবসা সফল শীর্ষ সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’ ছবির প্রযোজক আব্বাস উল্লাহ শনিবার (১৮ জানুয়ারি) আব্বাস উল্লাহ বনানীর নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

আব্বাস উল্লাহ ছিলেন দেশীয় সিনেমার অন্যতম সফল প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দমেলা চলচ্চিত্রের একজন কর্ণধার। মতিউর রহমান পানুর সঙ্গে যৌথভাবে এ প্রযোজনা প্রতিষ্ঠানটি পরিচালনা করতেন তিনি।

আনন্দমেলা চলচ্চিত্রের ব্যানারে ‘বেদের মেয়ে জোসনা’, ‘পাগল মন’, ‘মনের মাঝে তুমি’, ‘মোল্লাবাড়ির বউ’, ‘জ্বী হুজুর’সহ অনেক দর্শকপ্রিয় সিনেমা নির্মিত হয়েছে। ব্যক্তিগতভাবে প্রযোজনার পাশাপাশি অসংখ্য চলচ্চিত্রে তিনি অভিনয়ও করেছেন। সিনেমা পরিচালনাও করেছেন তিনি।

এই প্রযোজকের বাবা ছিলেন সাবেক বনানী পৌরসভার চেয়ারম্যান আব্দুল হামিদ। তার নামেই রাজধানীর বনানীতে চেয়ারম্যান বাড়ির নামকরণ করা হয়েছে। আব্বাস উল্লাহর মৃত্যুতে চলচ্চিত্র পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

এমএবি/এলএ/এমএসএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]