পাওয়া গেল ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের আসল গীতিকারকে

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২১

বাংলা সিনেমার গানে উজ্জ্বল নাম এন্ড্রু কিশোর। তাকে বলা হয় প্লেব্যাক সম্রাট। বহু বহু কালজয়ী গান তিনি উপহার দিয়েছেন সিনেমায়। তার গাওয়া গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে জনপ্রিয়তা পেয়েছেন অনেক নায়ক।

এ কথা বললেও বাড়াবাড়ি হবে না যে অনেক নায়কই এন্ড্রু কিশোরের গানের জন্য ক্যারিয়ার গড়তে পেরেছেন।

এই গায়কের বহুল জনপ্রিয় একটি গান ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’। ১৯৭৯ সালে জহিরুল হক পরিচালিত ‘প্রাণ সজনী’ সিনেমার জন্য এই গানটি তৈরি করেছিলেন আলম খান। তার সুর ও সংগীতে গানটি গেয়ে তৎকালীন উঠতি গায়ক এন্ড্রু কিশোর রাতারাতি তারকাখ্যাতি পান। পৌঁছে যান গণমানুষের কাছে।

গানটির গীতিকার হিসেবে এতদিন শোনা গিয়েছে মনিরুজ্জামান মনিরের নাম। তবে বাংলাদেশ কপিরাইট অফিস সম্প্রতি নিশ্চিত করেছে, এ গানটি লিখেছেন সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী।

প্রয়াত এ শিল্পী ও গীতিকারের মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজীর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস এ সিদ্ধান্ত দিয়েছে।

কপিরাইট পরিদর্শক আতিকুজ্জামান গণমাধ্যমে জানিয়েছেন, সৈয়দ গুলরুখ মহল শিরাজী সম্প্রতি একটি আবেদনের মাধ্যমে জানান যে ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটির গীতিকার তার বাবা সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। তিনি তথ্য প্রমাণও দিয়েছেন।

উল্লেখ করেছেন গানটি তার বাবা আসাদউদ্দৌলা শিরাজীর মাজারে দীর্ঘদিন থেকে পরিবেশিত হয়ে আসছে। এটি ১৯৬৫ সালে একটি গ্রন্থেও প্রকাশিত হয়েছে। সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলে এ গানের গীতিকার হিসেবে মনিরুজ্জামান মনিরের নাম উল্লেখ থাকার বিষয়টি তার নজরে আসার পর তিনি কপিরাইট অফিসে আবেদনটি করেন।

সেই আবেদনকে আমলে নিয়ে তদন্তে নামে কপিরাইট অফিস। তারা সব তথ্য প্রমাণ পেয়ে সিদ্ধান্ত দিয়েছেন গানটির গীতিকার সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী।

এদিকে এ ব্যাপারে মনিরুজ্জামান মনিরের কাছে কপিরাইট অফিস ব্যাখ্যা চাইলে তিনি জানান, তিনি নিজেকে এ গানের গীতিকার হিসেবে দাবি করেন না। সুরকার আলম খানও মনিরুজ্জামানের পক্ষে কোনো বক্তব্য দেননি। তাই কোনো বিতর্ক ছাড়াই কপিরাইট অফিস ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের গীতিকার হিসেবে সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীকে স্বীকৃতি দিয়ে কপিরাইট সনদ ইস্যু করতে যাচ্ছে।

এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]