বলিউডে অভিনয় করেছেন যেসব বাংলাদেশি তারকা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৫ অক্টোবর ২০২১

সিনেমার জমজমাট এক ইন্ডাস্ট্রি বলিউড৷ সারা দুনিয়াজোড়া হিন্দি সিনেমার জয়জয়কার। এখানে ক্যারিয়ার গড়তে এসেছেন নানা দেশের অনেক তারকা। কেউ প্রতিষ্ঠা পেয়েছেন, কেউ বা হারিয়ে গেছেন।

বলিউডে কাজের অভিজ্ঞতা আছে বাংলাদেশের বেশ ক'জন তারকারও। তাদের মধ্যে কেউ কেউ সরাসরি বলিউডের স্থানীয় সিনেমায় যোগ দিয়েছেন। কেউ আছেন যারা যৌথ প্রযোজনার ছবি দিয়ে বলিউডের দর্শকের কাছে পৌঁছেছেন।

সেই নায়িকা শাবানা থেকে সর্বশেষ সদ্য বলিউডে পা রাখা লাক্স তারকা বাঁধনের মধ্যে তালিকায় আছেন আরও অনেকেই।

শাবানা
ঢাকাই সিনেমার পোস্টার গার্ল শাবানা। আজও তার নামে মুগ্ধতার হাওয়া বয়ে যায় বাংলা সিনেমার আঙিনায়। কিংবদন্তী এই অভিনেত্রীও বলিউডের দর্শকের সামনে হাজির হয়েছেন ‘শক্র’ সিনেমার মাধ্যমে। ১৯৮৬ সালে মুক্তি পায় সিনেমাটি। ভারত-বাংলাদেশ যৌথ-প্রযোজনায় নির্মিত সিনেমাটি পরিচালনা করেন প্রমোদ চক্রবর্তী। এতে রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেন শাবানা। এ ছাড়াও অভিনয় করেন গোলাম মোস্তফা এবং সৈয়দ হাসান ইমাম। আর ডি বর্মণের সংগীত পরিচালনায় লতা মঙ্গেশকর, আশা ভোঁসলের পাশাপাশি গানে কণ্ঠ দেন অ্যান্ড্রু কিশোর।

ববিতা
বাংলাদেশি চলচ্চিত্রের আন্তর্জাতিক তারকা বলা হয় ববিতাকে। দেশের বাইরে বেশ কিছু ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। তার সৌন্দর্য ও অভিনয়ের রোশনাই ছড়িয়েছে দেশে বিদেশে৷ এই অভিনেত্রী কাজ করেছেন ‘গেহরি চোট’ নামের হিন্দি সিনেমায়। এটি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি। এটি বাংলা ভাষায় ‘দূরদেশ’ নামে মুক্তি পায় ১৯৮৩ সালে। পরিচালনা করেন ভারতের আম্বরিশ সান্যাল এবং বাংলাদেশের এহতেশাম। ববিতা ছাড়াও এর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন ভারতের শশী কাপুর, শর্মিলা ঠাকুর, রাজ বাবর, পারভীন ববি, ডেভিড আব্রাহাম, নাদিম বেগ।

রোজিনা
বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রোজিনা বলিউডের ‘আরপার’ সিনেমায় অভিনয় করেছেন। এটিও বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার। ১৯৮৫ সালে মুক্তি পায় সিনেমাটি। শক্তি সামন্ত পরিচালিত অ্যাকশন ঘরানার এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে জুটি বেঁধে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী ও রোজিনা। এছাড়াও অভিনয় করেন ভারতের রাজেশ খান্না, মন্দাকিনী, উৎপল দত্ত, মানিক দত্ত, তরুণ ঘোষ, অসিত কুমার সেন এবং বাংলাদেশের সুমিতা দেবী, গোলাম মোস্তফা, সৈয়দ হাসান ইমাম, এটি এম শামসুজ্জামান, আহমেদ শরীফ, অমল বোস প্রমুখ।

রিয়াজ
ঢাকাই সিনেমার রোমান্টিক ইমেজের তুমুল জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজকেও দেখা গেছে বলিউডের সিনেমায়। ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’ নামের সিনেমাটি ভারত-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত। এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় মুক্তি পায় ২০০৫ সালে। মহেশ মাঞ্জরেকর পরিচালিত সিনেমাটিতে রিয়াজের সঙ্গে অভিনয় করেন সুস্মিতা সেন, রিয়া সেন, ভিক্টর ব্যানার্জি, মুনমুন সেন, অতীত শাহ এবং আমেরিকার ডন মুয়েলার, স্টেফানি সিগেল।

ফেরদৌস
'হঠাৎ বৃষ্টি' দিয়ে দুর্দান্ত সাফল্য নিয়ে সিনেমায় পা রাখা চিত্রনায়ক ফেরদৌস বাংলাদেশ ও টলিউডের পাশাপাশি বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন। বলিউডের ‘মিট্টি’ সিনেমায় অভিনয় করেন তিনি। ইকবাল দুররানির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালিত সিনেমাটি ২০০১ সালে মুক্তি পায়। এতে অন্যান্য চরিত্রে অভিনয় করেন—শর্বানি মুখার্জি, রানি রাজকুমার, আরিফ জাকারিয়া, কূলভূষণ খরবন্দ, বিশাল রেড্ডি প্রমুখ।

এছাড়াও মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলা ‘পেরেশান পারিন্দা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। সিনেমাটি পরিচালনা করেন দেবেশ প্রতাপ সিং। ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশি এই তরুণীর বলিউড চলচ্চিত্রে অভিষেক হয়।

ঢাকাই চলচ্চিত্রের নায়ক নিরবও বলিউডের একটি সিনেমায় অভিনয় করেছেন। বলিউডের ‘শয়তান’ সিনেমার মাধ্যমে তার বলিউড যাত্রা শুরু। শুরুতে এই সিনেমার নাম রাখা হয় ‘বালা’। ফেইথ পিকচার ইনকরপোরেশনের ব্যানারে সিনেমাটি পরিচালনা করেন বলিউডের প্রখ্যাত নির্মাতা ফয়সাল সাইফ।

জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম বলিউডের ‘ম্যাক্স কি গান’ সিনেমায় অভিনয় করেছেন। সিনেমাটি পরিচালনা করছেন সমীর খান। এর গল্প লিখেছেন ফয়সাল সাইফ। সিনেমাটি এখনো মুক্তি পায়নি।

বলিউডের সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে আলোচনার জন্ম দিয়েছেন মডেল তানজিয়া জামান মিথিলা। বলিউডের ‘রোহিঙ্গা’ সিনেমায় প্রধান নারী চরিত্রে অভিনয় করেন তিনি। সিনেমাটি পরিচালনা করেন বলিউডের নির্মাতা ও ফটোগ্রাফার হায়দার খান। এটি রোহিঙ্গা এবং হিন্দি দুই ভাষাতে নির্মিত হচ্ছে। প্রযোজনা করছে লায়ন প্রোডাকশন। এতে মিথিলার বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে। সিনেমাটি এখন সম্পাদনার টেবিলে রয়েছে।

সর্বশেষ বাংলাদেশ থেকে বলিউডে নাম লিখিয়েছেন লাক্স তারকা আজমেরী হক বাঁধন। তিনি বলিউডের বেশ নামজাদা পরিচালক বিশাল ভরদ্বাজের 'খুফিয়া' সিনেমায় অভিনয় করবেন৷

এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]