গানের আঙিনায় জাহিদ নিরবের ব্যস্ততা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১৬ অক্টোবর ২০২১

জাহিদ নিরব বাংলাদেশের একজন তরুণ সংগীতশিল্পী এবং সংগীত পরিচালক। গানের দল চিরকুট ব্যান্ডের সদস্য হিসেবে বেশি পরিচিত তিনি। ব্যান্ডটির কি-বোর্ডিস্ট হিসেবে কাজ করছেন।

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল আরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ ছবির ‘দুনিয়া’ গানে হারমোনিয়াম বাজিয়ে চিরকুটের সাথে যাত্রা শুরু করেন জাহিদ নিরব।

একই সময়ে বাটার কমিউনিকেশনে মিউজিক ডিরেক্টর হিসেবে কাজ শুরু করেন তিনি।

এরই ধারাবাহিকতায় বিজ্ঞাপনেও কাজ শুরু করেন। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন তিনি।

বিজ্ঞাপনের পাশাপাশি অনেকগুলো শর্ট ফিল্ম এবং ফিকশনের ব্যাকগ্রাউন্ড মিউজিক করেন জাহিদ। ২০২০ ও ২০২১ সালে ক্লোজআপ কাছে আসার গল্পে পরপর দুটি গান করেন ও কম্পোজিশন করেন যা শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসিত হয়।

সম্প্রতি কয়েকটি ওয়েব ফিল্মে ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজ করেছেন জাহিদ নিরব। যার মধ্যে উল্লেখযোগ্য হলো মহানগর, মুন্সিগিরি ও দ্য ডার্ক সাইড অফ ঢাকা।

রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মাপুরাণ’ সিনেমার মাধ্যমে বাংলা সিনেমাতেও অভিষেক হয়েছে জাহিদ নিরবের। এছাড়াও বদিউল আলম খোকন পরিচালিত একটি সিনেমার গান করেছেন।

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘পদ্মাপুরান’ সিনেমাটি। এতে জাহিদ নিরব ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরান’ নামে একটি গানও তৈরি করেছেন তিনি। এ গানে কণ্ঠও তার। জামাল হোসাইনের কথায় গানটি সুর করেছেন ও গেয়েছেন কণ্ঠশিল্পী মুহিন।

‘পদ্মাপুরান’ সিনেমাটির পুরো ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজও তার করা। প্রথমবার বড়পর্দায় কাজ করা প্রসঙ্গে জাহিদ বলেন, ‘প্রথমবার সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিক করলাম এবং গান গাইলাম। ইতিমধ্যে আমার কাজ অনেকে প্রশংসা করছেন। ফেসবুক, মুঠোফোনের মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন। ভালো লাগছে। নিয়মিত গানের সঙ্গে এভাবেই থাকতে চাই।’

রাশিদ পলাশের দ্বিতীয় সিনেমা ‘প্রীতিলতা’র সবগুলো গানের সংগীত আয়োজনসহ সিনেমার আবহসংগীতও করছেন জাহিদ নিরব। তার হাতে রয়েছে রায়হান রাফি পরিচালিত ‘নুর’ ছবির গানের কাজ।

এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]