যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

মুহাম্মদ ফজলুল হক
মুহাম্মদ ফজলুল হক মুহাম্মদ ফজলুল হক , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ২৯ ডিসেম্বর ২০২২

সময়ের পরিক্রমায় শেষ হলো আরও একটি বছর। চলতি বছরটি ছিল বিভিন্ন ঘটনা ও বিতর্কের সাক্ষী। বিশেষত চলচ্চিত্র অঙ্গনের বেশ কিছু মডেল-অভিনেত্রীর বিভিন্ন কর্মকাণ্ডে আলোচনা ছিল বছরজুড়ে। অভিনেতা জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণের পদ নিয়ে এবং পরীমনির বিভিন্ন ঘটনায় উত্তপ্ত ছিল উচ্চ আদালত প্রাঙ্গণ।

তারকাদের আবেদন আর ভিন্ন বিষয়ের শুনানি নিয়ে প্রায় পুরোটা বছরই মানুষের চোখ ছিল উচ্চ আদালতের দিকে। বিদায়ী বছরে উচ্চ আদালতে যেসব নায়ক ও নায়িকার আলোচিত বিষয় জেনে নেওয়া যাক।

জায়েদ-নিপুণ দ্বন্দ্বে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে দায়িত্বে পেলেন নিপুণ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণের করা আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) মঞ্জুর করেছেন আদালত।

নিপুণের আইনজীবী জানান, এই আদেশের ফলে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করবেন নিপুণ আক্তার। রায়ে নিপুণ আক্তারও সন্তোষ প্রকাশ করেছেন। এফডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনার পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।

সেলিব্রেটিদের আরও সতর্ক হওয়ার পরামর্শ হাইকোর্টের

বিজ্ঞাপনের মডেল বা ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার ক্ষেত্রে সেলিব্রেটিদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছিলেন হাইকোর্ট। ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রতারণামূলক কর্মকাণ্ডে সহযোগিতা ও অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় অভিনেতা এবং কণ্ঠশিল্পী তাহসান খানের আগাম জামিন আবেদন শুনানিতে চলতি বছরের ২০ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন। শুনানি শেষে আদালত তাহসানকে ছয় সপ্তাহের আগাম জামিন দেন।

যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

এর আগে ২০২১ সালের ৪ ডিসেম্বর রাজধানীর ধানমন্ডি থানায় সাদ স্যাম রহমান নামে ইভ্যালির এক গ্রাহক তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়াসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়, প্রতারণামূলকভাবে গ্রাহকদের টাকা আত্মসাৎ ও সহায়তা করা হয়েছে। আত্মসাৎ করা টাকার পরিমাণ ৩ লাখ ১৮ হাজার, যা উদ্ধার করা সম্ভব হয়নি। এই মামলায় ইভ্যালির এমডি মোহাম্মদ রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেফতার দেখানো হয়েছে। বাকিদের বিষয়ে তদন্ত চলছে।

যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

পরে ওই মামলায় গত বছরের ২০২১ সালের ১৩ ডিসেম্বর অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়াকে আট সপ্তাহের জামিন দেন হাইকোর্ট। এরপর বিদেশ থেকে ফিরে তাহসান জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান।

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিতে অভিনেতা তাহসান খান শুভেচ্ছাদূত হিসেবে যুক্ত ছিলেন। রাফিয়াত রশিদ মিথিলা প্রতিষ্ঠানটির ‘ফেস অব ইভ্যালি লাইফস্টাইল’ শুভেচ্ছাদূত হিসেবে যুক্ত ছিলেন। আর প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে যোগ দেন অভিনেত্রী শবনম ফারিয়া।

যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

পরীমনির মাদক মামলায় হাইকোর্টের আদেশ আপিলে স্থগিত
ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা পরীমনির বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলা নিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে বিচারিক আদালতে এ মামলার সাক্ষ্যগ্রহণে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। গত ৮ মার্চ বিকেলে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বার জজ আদালতে এ বিষয়ে শুনানি নিয়ে এ আদেশ দেন।

যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

মডেল পিয়াসার মুক্তিতে বাধা নেই
রাজধানীর গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়া হত্যা মামলায় অন্যতম আসামি মডেল ফারিয়া মাহাবুব পিয়াসাকে জামিন দিয়েছেন হাইকোর্ট। পিয়াসার আইনজীবীরা জানান, তার বিরুদ্ধে আরেকটি মামলা রয়েছে, সেটিতেও তিনি জামিনে রয়েছেন। মুনিয়া হত্যা মামলায় জামিন আদেশের ফলে পিয়াসার মুক্তিতে বাধা রইলো না।

এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে গত ১৫ মার্চ হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ জামিন আদেশ দেন। এদিন আদালতে পিয়াসার পক্ষে শুনানিতে ছিলেন শাহ মঞ্জুরুল হক ও নোমান হোসাইন তালুকদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

যেসব তারকার কারণে আদালতপাড়ায় দৃষ্টি ছিল ভক্তদের

‘হাওয়া’ প্রদর্শন নিষিদ্ধে লিগ্যাল নোটিশ
‘হাওয়া’ সিনেমায় একটি শালিক আটকে রাখার দৃশ্য নিয়ে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ এনে সিনেমাটির প্রদর্শন নিষিদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

গত ২২ আগস্ট সেন্সর বোর্ডকে এই লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশপ্রাপ্তির সাতদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করা হলে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার জাগো নিউজকে জানান, বন্যপ্রাণী হত্যা করে খাওয়ার দৃশ্য থাকায় হাওয়া সিনেমা প্রদর্শন বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, হাওয়া সিনেমাটির ছাড়পত্র বাতিল করে বাংলাদেশে এবং বাংলাদেশের বাইরে প্রচার, সম্প্রচার ও প্রদর্শন সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণার দাবি করা হয়েছে। পাশাপাশি সেন্সরবোর্ড পুনর্গঠন করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সদস্য, আইনজীবী ও পরিবেশবিদদের সেন্সর বোর্ডের সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করতে হবে।

নোটিশে আরও বলা হয়েছে, ভবিষ্যতে কোনো সিনেমার ছাড়পত্র প্রদানের আগে চলচ্চিত্রটিতে যেন ভায়লেন্সপূর্ণ খুনের দৃশ্য, অশ্লীল গালি এবং বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর কোনো ধারার লঙ্ঘন না হয় সে ব্যাপারে বিশেষভাবে দৃষ্টি রাখতে হবে।

এফএইচ/এমএমএফ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।