গণঅর্থায়নে নির্মিত হচ্ছে তানভীর মোকাম্মেলের ‘মতুয়ামঙ্গল’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৯ এপ্রিল ২০২৩

গণঅর্থায়নে নির্মিত হচ্ছে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক তানভীর মোকাম্মেলের নতুন প্রামাণ্যচিত্র ‘মতুয়ামঙ্গল’। এর দৈর্ঘ্য হবে ৯০ মিনিট এবং এর চিত্রায়ণ হবে বাংলাদেশের গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনা এবং ভারতের ঠাকুরনগর, দণ্ডকারণ্য, উত্তরাখণ্ড, আন্দামান প্রভৃতি স্থানে।

আরও পড়ুন: তানভীর মোকাম্মেলের নতুন চলচ্চিত্র ‘সোজন বাদিয়ার ঘাট’

গোপালগঞ্জের ওড়াকান্দি গ্রামে জন্ম নেওয়া হরিচাঁদ ঠাকুর ও তার পুত্র গুরুচাঁদ ঠাকুরের প্রচারিত মতুয়া ধর্মাবলম্বীরা অধিকাংশই দরিদ্র ও প্রান্তিক হওয়ার কারণে রাষ্ট্র ও উচ্চতর শ্রেণিগুলো দিয়ে বিভিন্নভাবে শোষিত ও বঞ্চিত। পশ্চিমবঙ্গের ঠাকুরনগরকে ঘিরেও রয়েছে বিশাল এক মতুয়া জনগোষ্ঠী।

আরও পড়ুন: ঢাবিতে তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র নিয়ে সেমিনার

এ জনগোষ্ঠীর জীবন ও মতুয়া ধর্মের দার্শনিক দিকগুলো নিয়ে একটি প্রামাণ্যচিত্র তৈরি করবেন বলে জানিয়েছেন চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল। এ প্রাামাণ্যচিত্রে মতুয়াদের প্রায় দুইশ বছরের ইতিহাস, তাদের ধর্মীয় ও আধ্যাত্মিক বিশ্বাসসমূহ, তাদের জীবনধারা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট, বর্তমান সমস্যাবলি ও সম্ভাবনা তুলে ধরা হবে। এতে মতুয়া সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও গ্রামবাসী মতুয়া নারী-পুরুষদের সাক্ষাৎকার থাকবে।

jagonews24

আরও পড়ুন: সেন্সরে গেল বঙ্গবন্ধুকে নিয়ে তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্র

‘মতুয়ামঙ্গল’ প্রামাণ্যচিত্রের গবেষণার অংশ হিসেবে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুজিত কুমার বালা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. স্বরোচিষ সরকার, কুমিল্লা সরকারি টিচার্স টেনিং কলেজের প্রাক্তক অধ্যক্ষ নিরোদ বরণ মজুমদার, অনুভব বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক অতুল চন্দ্র মণ্ডল, বাংলা একাডেমির উপ-পরিচালক ড. তপন বাগচী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী উৎপল বিশ্বাস, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপসচিব হরিদাস ঠাকুর প্রমুখ বিশেষজ্ঞের সঙ্গে একাধিক পরামর্শ সভা করেছেন।

তানভীর মোকাম্মেলের সহকারী সন্দীপ কুমার মিস্ত্রী জানান, এটি কিনো-আই ফিল্মসের ব্যানারে নির্মিত হবে, এবং এরই মধ্যে গণঅর্থায়নের আশাব্যঞ্জক সাড়া পাওয়া গেছে। কিছুদিনের মধ্যেই এ প্রামাণ্যচিত্রের কাজ সম্পন্ন হবে।

এ প্রসঙ্গে প্রফেসর ড. সুজিত কুমার বালা বলেন, তানভীর মোকাম্মেলের মতো মুক্তমনা একজন খ্যাতিমান চলচ্চিত্রকার যে মতুয়াদের নিয়ে ভেবেছেন, এটি বড়ই আনন্দের সংবাদ। প্রফেসর ড. স্বরোচিষ সরকার বলেন, মতুয়াদের নিয়ে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বেশ কিছু গবেষণা হয়েছে, এবার চলচ্চিত্রের মাধ্যমে তার পরিসর বৃদ্ধি পাবে।

গবেষক ড. তপন বাগচী জানান বৃহত্তর ফরিদপুর, বরিশাল, খুলনা ও যশোর অঞ্চলের এ জনগোষ্ঠীর বঞ্চনা ও সংগ্রামের কথা তুলে ধরার উদ্যোগকে স্বাগত জানাই। সমাজকর্মী অতুল চন্দ্র মণ্ডল এ ছবিতে অনুদান প্রদানের আহ্বান জানান এবং নিজের অনুদানের ঘোষণা দেন।

আইনজীবী উৎপল বিশ্বাস বলেন, অনেকটা দেরিতে হলেও তানভীর মোকাম্মেলের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার এগিয়ে এসেছে, তাতে অভিনন্দন জানাই। গবেষক হরিদাস ঠাকুর বলেন এতদিন মতুয়া নিয়ে ভেবেছেন মতুয়ারাই, এবার একজন প্রতিবেশীর চোখ দিয়ে মতুয়া দর্শনকে প্রচারের সুযোগ ঘটবে।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।