সৃজিতের হাত ধরে মৃত্যুর ৪৩ বছর পর সিনেমার পর্দায় উত্তম কুমার

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ২৪ জুলাই ২০২৩

মহানায়ক উত্তম কুমারের সিনেমা হলে দেখতে উপচেপড়া ভিড় লেগেই থাকতো। শুধু পর্দায়ই নয়, পর্দার বাইরেও তার মতো প্রেমিক চাইতেন তরুণীরা, তার ইমেজ ছিল পাশের বাড়ির ছেলের মতো, অথচ তার স্টারডম ছিল আকাশছোঁয়া।

উত্তম কুমার আজও বাঙালির মনের মণিকোঠায় রাজত্ব করছেন। আজও তার সিনেমায় চোখ রাখে তরুণ প্রজন্ম, তাকে নিয়ে হয় গবেষণাও।

১৯৮০ সালের ২৪ জুলাই, মাত্র ৫৩ বছর বয়সেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ মহানায়ক। প্রয়াণের ৪৩ বছর পর আবারও বড়পর্দায় ফিরছেন পরিচালক সৃজিত মুখার্জির নির্মাণের মধ্য দিয়ে।

এটি বাংলা সিনেমার ইতিহাসে এক অদৃশ্যপূর্ব ঘটনা। আবারও একবার বড়পর্দায় আসছেন বাঙালির সর্বকালের সেরা স্টার অভিনেতা উত্তম কুমার। একটি সিনেমার পরিকল্পনা করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। সিনেমার নাম ‘অতি উত্তম’।

সেই সিনেমায় উত্তম কুমারের চরিত্রে অভিনয় করবেন স্বয়ং উত্তম কুমার। সিনেমার গল্পে মুখ্য দুই চরিত্র কৃষ্ণেন্দু ও সোহিনী। তাদের প্রেমকাহানি জুড়ে থাকবেন উত্তম কুমার। কৃষ্ণেন্দুর চরিত্রে অভিনয় করবেন অনিন্দ্য সেনগুপ্ত আর সোহিনীর চরিত্রে দেখা যাবে রোশনি ভট্টাচার্যকে। সিনেমায় উত্তম কুমারের নাতির চরিত্রে থাকছেন মহানায়কের আসল নাতি গৌরব চট্টোপাধ্যায়।

সিনেমায় গৌরব ও কৃষ্ণেন্দু দুই বন্ধু। অন্যদিকে কৃষ্ণেন্দু এক গবেষক। সে উত্তম কুমারকে নিয়ে গবেষণা করছেন। সেই কারণেই তারা দুজনে মিলে প্ল্যানচেট করে উত্তম কুমারকে নিয়ে আসেন।

সেখানে উত্তমের চরিত্রে দেখা যাবে স্বয়ং উত্তমকেই। পাশাপাশি কৃষ্ণেন্দুর জীবনের প্রেমঘটিত নানা সমস্যারও সমাধান করবেন মহানায়ক। গৌরব, অনিন্দ্য ও সোহিনী ছাড়া এ সিনেমায় অন্যান্য চরিত্রে দেখা যাবে লাবণী সরকার এবং শুভাশিস মুখোপাধ্যায়কে।

কয়েক মাস আগেই এ সিনেমার সঙ্গে আরেকটি সিনেমার সংঘাতের খবর সামনে আসে। সমস্যা তৈরি হয়েছিল সিনেমার সত্ত্ব নিয়ে। পরে অবশ্য দুই পরিচালক সেই সমস্যা মিটিয়েও নেন। সিনেমার সত্ত্ব প্রসঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলেন, ‘বাংলা, ভারত তো বটেই গোটা

বিশ্বেও বোধহয় এমন সিনেমার এর আগে তৈরি হয়নি বলেই মনে করি। ৫৪ বার চিত্রনাট্য লিখতে হয়েছে এ সিনেমার। ২০১৮ সালে কাজটা শুরু করি। ঘুরে ঘুরে সমস্ত ক্লিপিংয়ের স্বত্ব জোগাড় করতে হয়েছে।’ বোঝাই যাচ্ছে উত্তম কুমারের সিনেমার বিভিন্ন সংলাপ কেটেই তৈরি করা হয়েছে তার চরিত্রটি।

সোমবার উত্তম কুমারের ৪৩তম প্রয়াণ দিবসে মুক্তি পাবে এ সিনেমার প্রিভিউ। আগামী ডিসেম্বরে বড়পর্দায় আসবে ‘অতি উত্তম’।

এ সিনেমার মুখ্য চরিত্রের অভিনেতা অনিন্দ্য সেনগুপ্ত এর আগেও পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করেছেন। সৃজিতের ‘এক্স=প্রেম’ সিনেমায় দেখা গিয়েছিল তাকে। এ সিনেমার মিউজিকের দায়িত্বে রয়েছেন সপ্তক সানাই দাস।

তিনি সৃজিতের ‘এক্স=প্রেম’ সিনেমার গানও তৈরি করেছিলেন। ডেবিউয়েই সাড়া ফেলেন সানাই। অরিজিৎ সিং ও শ্রেয়া ঘোষালের গাওয়া ‘ভালোবাসার মরশুম’ তুমুল জনপ্রিয়তা পায়। প্রায় প্রতিটি গানই ছিল সুপারহিট।

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।