১৪ কোটি বছর আগের ৫শ টন ওজনের হাড় উদ্ধার!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৩১ এএম, ২৯ জুলাই ২০১৯

মাটির নিচে অনেক কিছুরই সন্ধান মেলে। জীব-জন্তুর হাড় থেকে শুরু করে অনেক বস্তু খুঁজে পাওয়া যায় মাটি খুঁড়লে। তারই ধারাবাহিকতায় এবার ১৪ কোটি বছর আগের একটি হাড় উদ্ধার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। হাড়টির ওজন ৫শ টনের মতো বলে জানিয়েছেন তারা।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি জায়গায় মাটি খুঁড়ে বিশাল এই হাড়টি আবিষ্কার করা হয়েছে। তবে এটি ডাইনোসরের উরুর হাড় বলে মনে করছেন গবেষকরা। হাড়টির ওজন প্রায় ৫শ টন।

> আরও পড়ুন- পানির নিচে দোতলা রিসোর্ট!

খননক্ষেত্রের কাছে কনিয়াক নামক ওই শহর ১৪ কোটি বছর আগে জলাভূমি ছিল বলে দাবি গবেষকদের। এসব এলাকায় ওই তৃণভোজী ডাইনোসররা বাস করত বলে মনে করা হচ্ছে। ডাইনোসরের হাড়ের সন্ধান পাওয়া আঁজেক শ্যারান্ট নামের এ খননক্ষেত্রটি পুরো ইউরোপের মধ্যে উল্লেখযোগ্য।

প্রত্নজীবাশ্মবিদরা জানান, ২০১০ সাল থেকে এখনো এ এলাকা থেকে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে ৭ হাজার অস্থি পাওয়া গেছে। আবিষ্কৃত উরুর হাড় প্রসঙ্গে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ বলেন, ‘এটি সত্যিই অনেক বড় একটি হাড়। এটি মাটির নিচে সংরক্ষিত ছিল।’

> আরও পড়ুন- সমুদ্রের গভীরে ৪০০ বছর আগের মসলা

সূত্র জানায়, প্যারিসের প্রাকৃতিক ইতিহাসবিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা উরুর এ হাড়ের পাশাপাশি মাটির ওই স্তরে বিশাল আকারের একটি পেলভিক বোন আবিষ্কার করেছেন। তারা এ পর্যন্ত খুঁজে পাওয়া বিভিন্ন হাড়ের অংশ জোড়া লাগিয়ে একটি ডাইনোসরের কঙ্কাল তৈরির চেষ্টা করছেন। ইতোমধ্যে প্রায় ৫০ শতাংশ অবয়ব দাঁড় করানো হয়েছে।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]