রাধানাথ শিকদার ও দ্বিজেন্দ্রলাল রায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ১৭ মে ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৭ মে ২০২২, মঙ্গলবার। ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৫৪০- শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন।
১৯৮১- শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস।
১৯৯৮- ভারতে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ পেয়েছিল ওয়ানডেতে প্রথম জয়ের দেখা।
১৯৯৯- বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের অভিষেক হয়।
২০১৯- আয়ারল্যান্ডের ডাবলিন শহরের মালাহাইডে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপার স্বাদ পায় বাংলাদেশ।

জন্ম
১৭৪৯- ইংরেজ চিকিৎসক এবং বৈজ্ঞানিক,গুটিবসন্ত রোগের ভ্যাকসিন আবিস্কারের পথিকৃৎ এডওয়ার্ড জেনার।
১৮৪৫- কাতালান কবিদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ কবি জ্যাসিন্ট ভার্ডাগুয়ের।
১৯৩৬- মার্কিন অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, আলোকচিত্রী ও চিত্রশিল্পী ডেনিস হপার।

মৃত্যু
১৮৭০- ভারতীয় বাঙালি গণিতজ্ঞ ও মাউন্ট এভারেস্টের উচ্চতা নিরূপণকারী ও আবিষ্কারক রাধানাথ শিকদার। ১৮১৩ সালের কলকাতার জোড়াসাঁকো অঞ্চলের শিকদার পাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। রাধানাথ শিকদারের ছোটবেলা থেকেই ঝোঁক ছিল গণিতের প্রতি। ভারতে তদানিন্তন ব্রিটিশ প্রশাসনের জরিপ বিভাগ সার্ভেয়র জেনারেল অফ ইন্ডিয়ার দপ্তরে কাজ করতেন। তিনি ১৮৪০ সালের মহা ত্রিকোণমিতিক জরিপ কাজে অংশ নেন। হিমালয় পর্বতমালার ১৫ নং শৃঙ্গের (চূড়া-১৫) উচ্চতা নিরূপণ করেন এবং প্রথম আবিষ্কার করেন যে, এটিই বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ।

১৯১৩- বাঙালি কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়। তার জন্ম অধুনা পশ্চিমবঙ্গের নদিয়া জেলার কৃষ্ণনগরে। তিনি ডি. এল. রায় নামেও পরিচিত ছিলেন। তিনি প্রায় ৫০০ গান রচনা করেন। এই গানগুলো বাংলা সংগীত জগতে দ্বিজেন্দ্রগীতি নামে পরিচিত। তার বিখ্যাত গান ‘ধনধান্যে পুষ্পে ভরা’ তার জনপ্রিয় দেশাত্মবোধক গান। দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য একঘরে, কল্কি-অবতার, বিরহ, সীতা, তারাবাঈ, দুর্গাদাস, রাণা প্রতাপসিংহ, মেবার-পতন, নূরজাহান, সাজাহান, চন্দ্রগুপ্ত, সিংহল-বিজয় ইত্যাদি।
১৯৫৪- নৃত্যশিল্পী বুলবুল চৌধুরী।
১৯৮৭- নোবেলজয়ী সুইডিশ অর্থনীতিবিদ ও সমাজবিজ্ঞানী কার্ল গুনার মিরদাল।

দিবস
বিশ্ব তথ্য সমাজ দিবস।
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস।

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]