দ্বিজেন শর্মা ও হুমায়ুন ফরিদীর জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৯ মে ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৯ মে ২০২২, রোববার। ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৯৩৫- হেগ জাদুঘর উদ্বোধন করা হয়।
১৯৫৩- তেনজিং নরগে এবং এডমন্ড হিলারী যৌথভাবে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেন। দু জনের মধ্যে তেনজিং নরগে প্রথমে শৃঙ্গে উঠেছিলেন।
১৯৬৩- ঘূর্ণিঝড়ে বাংলাদেশে ২২ হাজার লোকের প্রাণহানি ঘটে।
১৯৯০- কর্ণফুলী সেতু আনুষ্ঠানিকভাবে চালু হয়।
১৯৯১- ক্রোয়েশিয়ার স্বাধীনতা ঘোষণা।

জন্ম
১৮৬৫- ঊনবিংশ শতকের বাঙালি সাহিত্যিক ও ‘প্রবাসী’ ও ‘মডার্ন রিভিউ’ এর সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়।
১৯১৪- নেপালী শেরপা তেনজিং নোরগে।
১৯২৫- বাংলাদেশি যাত্রা অভিনেতা ও পরিচালক অমলেন্দু বিশ্বাস।
১৯২৯- বাংলাদেশি প্রকৃতিবিদ, জীববিজ্ঞানী ও বিজ্ঞান লেখক দ্বিজেন শর্মা। সিলেট বিভাগের বড়লেখা থানার শিমুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ১৯৬২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত নটর ডেম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেছেন। এছাড়া নটর ডেম কলেজের প্রাকৃতিক পরিবেশ গঠনেও তার প্রত্যক্ষ ভূমিকা ছিল। প্রকৃতি সংরক্ষণে অবদানের জন্য ড. কুদরত-এ খুদা স্বর্ণপদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০১৫ সালে দেশের সর্বোচ্চ সম্মান একুশে পদক পেয়েছেন।

১৯৪১- বাংলাদেশি কবি, কলাম লেখক, সাহিত্য সম্পাদক ও মুক্তিযোদ্ধা অরুণাভ সরকার।
১৯৫২- বাংলাদেশি অভিনেতা হুমায়ুন ফরিদী। গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া ইউনিয়নের চুয়ারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেন। ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময়ে হুমায়ুন ফরিদী চলচ্চিত্র জগতে আগমন করেন। তাকে বাংলা চলচ্চিত্রের একজন কিংবদন্তি অভিনেতা হিসেবে বিভিন্ন মাধ্যমে উল্লেখ করা হয়। তিনি মাতৃত্ব চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ২০১৮ সালে বাংলাদেশ সরকার তাকে দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

মৃত্যু
১৮২৯- ব্রিটিশ আবিষ্কারক এবং প্রখ্যাত রসায়নবিদ হামফ্রে ডেভি।
১৯৭১- ভারতের থিয়েটার ও চলচ্চিত্র অভিনেতা ও ভারতীয় গণনাট্য সংঘের প্রতিষ্ঠাতা পৃথ্বীরাজ কাপুর।
১৯৭৭- বাঙালি, একজন ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়।
২০০৪- একুশে পদক বিজয়ী বাংলাদেশি সংগীতশিল্পী আঞ্জুমান আরা বেগম।

দিবস
আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]