এক মাছের মুখেই ৫৫৫টি দাঁত!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ২৩ নভেম্বর ২০২১

বিস্ময়কর এক মাছের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দাঁতের মাছ এটি। বিস্ময়কর এই মাছের নাম প্যাসিফিক লিংকোড।

জানলে অবাক হবেন, এই মাছের মুখেই ৫৫৫টি দাঁত থাকে। এর দাঁতগুলো রেজারের মতো ধারালো। এমনকি এই মাছ প্রতিদিন প্রায় ২০টি দাঁত হারায়। আবার দিনশেষে দাঁতগুলো ঠিক জায়গামতো দ্রুত গজিয়েও ওঠে।

উত্তর প্রশান্ত মহাসাগরে দেখা মেলে মাংসাশী এই মাছের। লম্বায় এই মাছ গড়ে প্রায় ২০ ইঞ্চির মতো হয়ে থাকে। তবে এর মুখ খুবই ভয়ঙ্কর। বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মুখের মাছগুলোর মধ্যে একটি প্যাসিফিক লিংকোড।

jagonews24

এই মাছের চোয়ালের আস্তরণে প্রায় শত শত মাইক্রোস্কোপিক দাঁত আছে। তাদের শক্ত তালুও শত শত ক্ষুদ্র স্পাইকে আচ্ছাদিত।

যেমন- ফ্যারিঞ্জিয়াল চোয়াল, আনুষঙ্গিক চোয়ালের একটি সেট, যা লিংকোড তার খাবার চিবানোর জন্য ব্যবহার করে।

jagonews24

বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন, প্যাসিফিক লিংকোড তাদের শত শত ধারালো দাঁত খাবার চিবানোর জন্য ব্যবহার করে। এমনকি খাওয়ার সময় তারা দৈনিক প্রায় কয়েক ডজন দাঁত হারায়।

যদিও বিজ্ঞানীরা বহু বছর ধরেই প্রশান্ত মহাসাগরীয় লিংকোডের শত শত দাঁত সম্পর্কে জানেন। তবে মাছটি দৈনিক ২০টির মতো দাঁত হারায়, যেগুলো আবার দ্রুত গজায়। এ সম্পর্কে ধারণা ছিলো না বিজ্ঞানীদের।

jagonews24

সম্প্রতি ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষণায় লিংকোডের দাঁত ঝরা সম্পর্কে গবেষণা করে। গবেষকরা এই মাছের দাঁত সম্পর্কে জেনে অবাক হন।

অধ্যয়নের প্রধান লেখক এমিলি কার উল্লেখ করেছেন, এই মাছ প্রতিদিন গড়ে প্রায় ২০টি দাঁত হারায়। এমনকি দাঁতগুলো দ্রুত বৃদ্ধি পায়। যা খুবই বিস্ময়কর ও বিরল ঘটনা।

সূত্র: অডিটি সেন্ট্রাল

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]