৩৮ দাঁত নিয়ে বিশ্বরেকর্ড নারীর

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:২০ পিএম, ২৩ নভেম্বর ২০২৩

সাধারণত একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে দাঁত থাকে ৩২টি। এর বেশি হওয়ার সংখ্যা খুবই কম। এবার ভারতের এক নারী মুখে ৩৮টি দাঁতের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় জায়গা করে নিয়েছেন।

২৬ বছর বয়সী কল্পনা বালানের মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্বরেকর্ড গড়েছেন। কিশোর বয়সেই তার মুখে অতিরিক্ত দাঁতের উত্থান টের পান তিনি। কোনো ব্যথা অনুভব না হলেও খাবার খাওয়ার সময় কখনো কখনো সমস্যায় পড়তেন তিনি। বিশেষ করে ভেতরের দাঁতে খাবার আটকালে তা নিয়ে বিপত্তি পোহাতে হতো তার।

এজন্য পরিবার তার অতিরিক্ত দাঁতগুলো অপসারণ করতে চেয়েছিল। তবে চিকিৎসক তাকে এগুলো বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পরামর্শ দেন। পরবর্তীতে ওই দাঁত বড় হলেও তিনি আর অপসারণ করেননি। বিষয়টি সম্প্রতি জানাজানি হলে এটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের নজরে আসে। এরপর প্রক্রিয়া শেষে তার দাঁতকে স্বীকৃতি দেওয়া হয়।

আরও পড়ুন: ১১৫২ ফুট পরচুলা তৈরি করে বিশ্বরেকর্ড 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, কল্পনা বালানের নিচের চোয়ালে চারটি অতিরিক্ত দাঁত এবং ওপরের চোয়ালে দুটি অতিরিক্ত দাঁত রয়েছে। কল্পনার আগে সবচেয়ে বেশি দাঁতের রেকর্ডধারী পুরুষ কানাডার ইভানো মেলোন। তিনি ৪১টি দাঁত নিয়ে বিশ্বরেকর্ড করেন। অতিরিক্ত দাঁত থাকাকে চিকিৎসার ভাষায় বলা ‘হাইপারডোনটিয়া’ বা ‘পলিডোনটিয়া’। বিশ্বের জনসংখ্যার মাত্র ৩.৮ শতাংশ মানুষের মুখে স্বাভাবিকের থেকে বেশি দাঁত থাকে।

কল্পনা বলেন, ‘আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড খেতাব পেয়ে খুব খুশি। এটা আমার সারাজীবনের অর্জন’। ভবিষ্যতে কল্পনার এই রেকর্ড আরও বাড়তে পারে বলেও জানাচ্ছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। তারা বলছে, ওই নারীর মুখে আরও দুটি দাঁত গজাচ্ছে। ওগুলো বড় হলে দাঁতের সংখ্যা বৃদ্ধি পাবে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।