ক্যানসার চিকিৎসায় ইলেকট্রনিক ব্রাকিথেরাপি আনলো গণস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২২

আইসোটোপবিহীন ইলেকট্রনিক ব্রাকিথেরাপির মাধ্যমে মাত্র ১২ হাজার টাকায় ক্যানসারের আধুনিক চিকিৎসার ব্যবস্থা করেছে গণস্বাস্থ্য নগর হাসপাতাল।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে গণস্বাস্থ্য নগর হাসপাতালের বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে আয়োজিত সেমিনারে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্য কেন্দ্র জানায়, ইলেকট্রনিক ব্রাকিথেরাপিতে এক্স-রে রশ্মি দিয়ে নিরাপদে চিকিৎসা করা হয়। এ ধরনের ব্রাকিথেরাপি দিয়ে স্বাস্থ্যবান টিস্যুকে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না করে শরীরের যে কোনো স্থানের ক্যানসার চিকিৎসা করা যায়। এর মধ্যে রয়েছে স্তন ক্যানসার, নন-মেলানোমা চর্ম ক্যানসার, জরায়ুসহ গাইনোকোলজিক্যাল ক্যানসার, প্রোস্টেট ক্যানসার, প্যানক্রিয়েটিক, অন্ত্র, পায়ুপথ ও মস্তিস্কের ক্যানসার। ক্যানসার রোগীর সুবিধার জন্য নগর গণস্বাস্থ্য হাসপাতালে এ সর্বাধুনিক পদ্ধতির চিকিৎসা ব্যবস্থা আইসোটোপবিহীন ইলেকট্রনিক ব্রাকিথেরাপি (ইবিএক্স) সিস্টেম স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ক্যানসার হলে একজনের মৃত্যু হয় না, পরিবারের মৃত্যু হয়। জায়গা জমি বিক্রি করে দিতে হয়। চিকিৎসা ব্যয়ের তুলনায় সাময়িক নিরাময় হলেও পূর্ণাঙ্গ নিরাময় হয় না। আগে ক্যানসার চিকিৎসার পদ্ধতি অনেকটা জটিল থাকলেও নতুন প্রযুক্তিতে তা সহজ হয়েছে। নতুন এই মেশিনে কোনো সোর্স ব্যবহার করতে হয় না ও ডিস্পোজালের ঝামেলা নেই বলে সময় কম লাগে। এ ধরনের মেশিন বাংলাদেশে এই প্রথম।

তিনি বলেন, ক্যানসার চিকিৎসায় গণস্বাস্থ্য হাসপাতালে কেমোথেরাপির ব্যবস্থা আছে। এছাড়াও সার্জিক্যাল অনকোলজির ব্যবস্থা আছে। এখানে আমরা বোনম্যারো রিপ্লেসমেন্টের ব্যবস্থাও নিয়েছি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, গণস্বাস্থ্য নগর হাসপাতালের ক্যানসার বিভাগের কো-অর্ডিনেটর ডা. শামিম উল মওলা, ক্যানসার বিভাগের প্রধান অধ্যাপক ডা. খোরশেদ আলমসহ অন্যান্যরা।

এএএম/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।