‘রাষ্ট্রীয় চিকিৎসা খাতকে বেসরকারিকরণ করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ এএম, ২৪ জানুয়ারি ২০২৩

আগামী মার্চ মাস থেকে সরকারি প্রতিষ্ঠানে বসেই ব্যক্তিগত রোগী দেখার সুযোগ পাচ্ছেন চিকিৎসকরা। সরকারের এ সিদ্ধান্তকে গণবিরোধী বলে আখ্যায়িত করেছে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ।

সোমবার (২৩ জানুয়ারি) জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহ্বায়ক ফয়জুল হাকিম, মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন অর রশিদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রওশন আরা, জনস্বাস্থ্য সংগঠক অনুপ কুন্ডু ও সামিউল আলম এক বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, ‘এই সিদ্ধান্ত জনগণের ট্যাক্সের অর্থে প্রতিষ্ঠিত সরকারি হাসপাতালগুলোকে ক্রমান্বয়ে বেসরকারিকরণের এক চক্রান্ত।’

আরও পড়ুন>> সরকারি প্রতিষ্ঠানে ব্যক্তিগত রোগী দেখার সুযোগ চিকিৎসকদের

তারা বলেন, ‘বিশ্বব্যাংক, আইএমএফের প্রেসক্রিপশন বাস্তবায়ন ও স্বাস্থ্য ব্যবসায়ীদের খেদমতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘সরকারি হাসপাতালে বিনামূল্যে জনগণকে চিকিৎসা প্রদানের সেবাব্যবস্থাকে খর্ব করে বর্তমান সরকার ইউজার ফি চালু করেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ফি দিয়ে বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসকদের প্র্যাকটিস করতে দিয়েছে। এখন সমগ্র রাষ্ট্রীয় চিকিৎসা সেবাখাতকে বেসরকারিকরণের দিকে ঠেলে দিতে চলেছে।সরকারের এই সিদ্ধান্ত দেশের শ্রমজীবী ও নিম্নবিত্তের মানুষের দুর্দশা বৃদ্ধি করবে।’

আরও পড়ুন>> ৫৯ শতাংশ উপজেলা হাসপাতালে এক্স-রে মেশিন নেই: জরিপ

ইনস্টিটিটিউশনাল প্র্যাকটিসের নামে রাষ্ট্রীয় চিকিৎসা সেবাখাতকে ক্রমান্বয়ে বেসরকারিকরণ করার গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হওয়া ও জনগণের স্বাস্থ্যঅধিকার প্রতিষ্ঠায় আন্দোলন গড়ে তুলতে দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল শক্তির প্রতি, জনদরদি চিকিৎসক-স্বাস্থ্যসেবা কর্মীদের প্রতি আহ্বান জানানো হয় বিবৃতিতে।

এএএম/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।