জঙ্গিবাদে অর্থায়নে অভিযুক্ত হচ্ছেন জাকির নায়েক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ২২ অক্টোবর ২০১৭ | আপডেট: ১০:৩৬ এএম, ২৩ অক্টোবর ২০১৭
জঙ্গিবাদে অর্থায়নে অভিযুক্ত হচ্ছেন জাকির নায়েক

জঙ্গিবাদে অর্থায়ন ও অর্থপাচারের মামলায় ভারতের বিতর্কিত ইসলাম প্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে অভিযোগপত্র দিচ্ছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। চলতি সপ্তাহে এ অভিযোগপত্র দেশটির বিশেষ আদালতে দাখিল করা হবে বলে এনআইএ’র কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা বলছেন, জাকির নায়েকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। গত বছরের জুলাইয়ে ভারত ছাড়েন তিনি। চলতি সপ্তাহেই বিশেষ আদালতে এ অভিযোগপত্র দাখিল করা হবে।

বিদেশে অবস্থানরত ৫১ বছর বয়সী বিতর্কিত এই ইসলামপ্রচারকের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও অর্থপাচারের তদন্ত করেছে এনআইএ। গত বছরের ১ জুলাই ভারত ছাড়েন তিনি। ওই সময় ঢাকার হলি আর্টিসান বেকারিতে হামলাকারী জঙ্গিরা তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়েছে বলে দাবি করার পর দেশ ত্যাগ করেন জাকির নায়েক।

একই বছরের ১৮ নভেম্বর জাকির নায়েকের বিরুদ্ধে মুম্বাইয়ে মামলা করে এনআইএ। মুম্বাইভিত্তিক জাকির নায়েকের বেসরকারি সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) কার্যক্রম ইতোমধ্যে বেআইনি ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জাকির নায়েক সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়লেও এ ব্যাপারে এখনও কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি।

বছরের পর বছর ধরে কোটি কোটি রুপি পাচার ও জঙ্গিবাদে অর্থ-সহায়তা, উসকানিমূলক বক্তৃতা-বিবৃতির মাধ্যমে বিদ্বেষ ছড়িয়ে দেয়ার অভিযোগ রয়েছে বিতর্কিত এ প্রচারকের বিরুদ্ধে। তবে তার বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ বার বার অস্বীকার করে আসছেন নায়েক।

সূত্র : এনডিটিভি।

এসআইএস/আরআইপি