ইমিউন থেরাপিতে সারবে ক্যান্সার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ২৭ নভেম্বর ২০১৭

প্রাণঘাতী ক্যান্সারের ওষুধ আবিস্কারের করার জন্য বছরের পর বছর ধরে বিশেষজ্ঞরা গবেষণা করে আসছেন। তবে ব্রিটেনের একদল বিজ্ঞানী দাবি করেছেন, তারা এমন এক ধরনের থেরাপি আবিস্কার করেছেন; যা ক্যান্সার নিরাময় করবে।

ব্রিটিশ ওই বিজ্ঞানীদের দাবি, তারা এক ধরনের ‘ইমিউন থেরাপি’ আবিস্কার করেছেন; যা দিয়ে সারিয়ে ফেলা যাবে ক্যানসার। তবে এ পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা করা যাবে আগামী বছর থেকে।

ক্যানসার আক্রান্ত হওয়ার পর যারা আকস্মিকভাবে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন, তাদের ব্লাড সেল দিয়েই তৈরি হবে এই চিকিৎসা পদ্ধতি। এ ব্লাড সেলগুলো হলো- ক্যান্সার মেরে ফেলার জন্য প্রতিরোধক কোষ। এসব ব্লাড সেলগুলোকেই প্রায় ১০ লাখ গুণ বাড়িয়ে তুলবেন বিজ্ঞানীরা। পরে এসব ব্লাড সেলই ক্যান্সার রোগীর চিকিৎসায় ব্যবহৃত হবে।

তবে এ পদ্ধতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে নিউট্রোফিল সেল। এই সেল কেমিক্যাল ও অ্যান্টিবডির দ্বারা সরাসরি ক্যানসার সেল ধ্বংস করতে সক্ষম। এছাড়া রক্তে ইমিউন সিস্টেম সেল যেগুলো রোগ প্রতিরোধ করে, সেটাও তৈরি করে।

বিজ্ঞানীরা বলছেন, ল্যাবরেটরিতে ইঁদুরের শরীরে পরীক্ষামূলক এ চিকিৎসার প্রয়োগ করা হয়েছে। এবার মানুষের উপরও এ চিকিৎসা পদ্ধতি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :