৯৫ শতাংশ সৌদি নাগরিকই ক্রাউন প্রিন্সের ওপর সন্তুষ্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৪ এএম, ৩০ নভেম্বর ২০১৭

সৌদি আরবের সিংহভাগ লোকই দেশটির বর্তমান ক্রাউন প্রিন্সের ওপর বেশ সন্তুষ্ট। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ওপর সমর্থন রয়েছে ৯৪ দশমিক ৪ ভাগ মানুষের। সম্প্রতি সময়ে চালানো একটি জরিপ থেকে এ তথ্য জানা গেছে। খবর সৌদি গ্যাজেট।

৯২ ভাগ মানুষই মনে করেন মোহাম্মদ বিন সালমানকে ক্রাউন প্রিন্স হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত সঠিক। এর ফলে ভবিষ্যতে তরুণদের কর্মসংস্থান বাড়বে।

৮৮ ভাগ মানুষ মনে করেন নেতৃত্ব দেয়ার অসামান্য ক্ষমতার অধিকারী ক্রাউন প্রিন্স সালমান। জরিপে অংশ নেয়া লোকজনকে মুখোমুখি প্রশ্ন করে বিভিন্ন বিষয়ে উত্তর নেয়া হয়। সৌদির বিভিন্ন স্থানের ১৮ বছর এবং তার বেশি বয়সী সমান সংখ্যক নারী এবং পুরুষ ওই জরিপে অংশ নেয়।

জরিপে অংশ নেয়া ৯১ দশমিক ৭৫ ভাগ মানুষই নারীদের ক্ষমতায়ন এবং তাদের বিভিন্ন অধিকার দেয়ার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এর আগে গত সেপ্টেম্বরে সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে রিয়াদের একটি স্টেডিয়ামে নারীদের প্রবেশের অনুমতি দেয়া হয়। সামনের বছর থেকে নারীদের বিভিন্ন স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি দেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়।

দেশের সামাজিক এবং অর্থনৈতিক সংস্কারের লক্ষ্যে বেশ কিছু আধুনিক সিদ্ধান্ত নিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। গত জুনে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয় সৌদি আরব।

জরিপে অংশ নেয়া ৯৫ দশমিক ২৫ ভাগ মানুষই ভিশন ২০৩০ কে অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করেন। ভিশন ২০৩০য়ের লক্ষ্য হচ্ছে বিশ্বে অর্থনীতিতে একটি শক্তিশালী দেশ হিসেবে সৌদিকে প্রতিষ্ঠা করা।

জরিপের ৯৭ দশমিক ৫ ভাগ মানুষ দুর্নীতিবিরোধী অভিযানের ঘটনায় সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়া ৯২ ভাগ মানুষ যুবকদের কর্মসংস্থানে ক্রাউন প্রিন্সকে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করেন এবং ৮০.২৫ ভাগ নতুন গৃহীত সিদ্ধান্তের সমর্থন করেন।

অপরদিকে, ৯৯ ভাগই অভ্যন্তরীণ স্থিতিশীলতাকে গুুরুত্ব দেন, ৯৮ ভাগ অভ্যন্তরীণ হুমকি থেকে প্রতিরক্ষার বিষয়কে গুরুত্ব দেয় এবং ৮৮ ভাগ নাগরিকই মনে করেন যে সৌদিকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার সব ধরনের ক্ষমতা রয়েছে ক্রাউন প্রিন্সের।

টিটিএন/আরআইপি

আপনার মতামত লিখুন :