চার কোটি টাকার কঙ্কাল, কিন্তু কিসের?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭

কেউ যদি আপনার কাছে জানতে চায়, হাড় বেচে কত টাকা আসতে পারে? স্বাভাবিকভাবেই আপনি উত্তর না দিয়ে পাল্টা প্রশ্ন করতে পারেন, কীসের হাড়? যেমন-তেমন প্রাণীর হাড় হলে মোটেই তেমন দাম হবে না, আর তা নিয়ে কেউ মাথাও ঘামানোর কথা নয়।

কিন্তু যদি সেই প্রাণীটি দশ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে থাকে এবং তার গোটা কঙ্কালটাই যদি অবিকৃত অবস্থায় পাওয়া যায়, তা হলে তার দাম কত হতে পারে? ফ্রান্সের লিয়ন শহরের এক নিলামঘর এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছে।

bone-2

লিয়নের এই নিলামঘরে এক ম্যামথের কঙ্কাল নিলাম হয়েছে ছয় লাখ ৪৪ হাজার চারশ ৪০ মার্কিন ডলারে। ম্যামথ বা প্রাগৈতিহাসিক হাতি পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছে দশ হাজার বছর আগেই।

ওই কঙ্কালটির বিশেষত্ব হল, কঙ্কালটি অক্ষত। তিন মিটার উচ্চতার এই কঙ্কালকে দাঁড় করানো হয়েছে এমনভাবে, যেন সে হেঁটে চলেছে সামনের দিকে। কঙ্কালটিই এখনও পর্যন্ত প্রাপ্ত সর্ববৃহৎ ম্যামথ-কঙ্কাল। কঙ্কালটির ক্রেতা এক ওয়াটারপ্রুফ কোম্পানির সিইও। প্রসঙ্গত, এই কোম্পানির লোগোটিতে ম্যামথের ছবি রয়েছে।

bone-3

ওয়াটারপ্রুফ কোম্পানি সোপ্রেমা-র সিইও পিয়ের-এতিয়েন বাইন্ডশেডলার জানিয়েছেন, আগুত্তে অকশন হাউস থেকে তিনি এই কঙ্কালটি কিনেছেন এ কারণে যে, সেই কঙ্কালে ৮০ শতাংশ আসল হাড় রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ম্যামথটির জীবন্ত অবস্থায় ওজন ছিল এক হাজার চারশ কেজি। ১০ বছর আগে উত্তর-পশ্চিম সাইবেরিয়ায় কঙ্কালটি পাওয়া গিয়েছিল।

তুষার যুগের শেষে যখন বরফ গলতে শুরু করে, তখনই লোমশ হাতি ম্যামথ অস্তিত্ব সঙ্কটে পড়ে। এছাড়াও সে যুগের মানুষ বিপুল পরিমাণে ম্যামথ শিকার করে তাদের বিলুপ্তির পথ প্রশস্ত করে বলে জানা যায় বিভিন্ন গুহাচিত্র থেকে।

কেএ/পিআর

আপনার মতামত লিখুন :