জেরুজালেম সঙ্কট : মিসরের চাঞ্চল্যকর গোয়েন্দা রেকর্ড ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পক্ষে জনমত তৈরি করতে মিসরীয় গোয়েন্দাবাহিনী চাঞ্চল্যকর পথ বেছে নিয়েছে। তুরস্কের একটি টেলিভিশন চ্যানেল দাবি করে বলছে, তাদের কাছে মিসরীয় এক গোয়েন্দা কর্মকর্তার অডিও রেকর্ড আছে। ওই রেকর্ডে মিসরের ওই কর্মকর্তা টেলিভিশন চ্যানেলটির এক প্রভাবশালী উপস্থাপককে ট্রাম্পের জেরুজালেম ঘোষণাকে ইতিবাচকভাবে তুলে ধরতে বলেন; যাতে দর্শক-শ্রোতা প্রভাবিত হয়ে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণা মেনে নেয়।

আরবি ভাষার ওই কথোপকথন রোববার তুরস্কের মেকামিলিন টিভিতে প্রচার করা হয়। নিউ ইয়র্ক টাইমসে এ ব্যাপারে প্রথমে খবর প্রকাশিত হওয়ার পর জেরুজালেম ঘোষণায় মিসরীয় নিন্দার আড়ালের মুখোশ উন্মোচন হয়।

ইস্তাম্বুলভিত্তিক মেকামিলিন টেলিভিশন চ্যানেলটি মিসরের নির্বাসিত বেশ কয়েকজন নাগরিক পরিচালনা করেন। অডিও রেকর্ডে মিসরীয় ওই গোয়েন্দা কর্মকর্তাকে ক্যাপ্টেন আশরাফ এল-খোলি হিসেবে সনাক্ত করেছে নিউইয়র্ক টাইমস।

তিনি টেলিভিশন চ্যানেলটির উপস্থাপককে বলেন, ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়া মিসরের আগ্রহের জায়গা নয়। মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার বিরোধীতাকারীরা যাতে জেরুজালেম ঘোষণা মেনে নেন সেলক্ষ্যে তাদের প্রভাবিত করার আহ্বান জানান আশরাফ।

মিসরের রাষ্ট্রীয় তথ্য সেবা বিভাগ এক বিবৃতিতে নিউইয়র্ক টাইমসের ৬ জানুয়ারির ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেম ইস্যুতে তাদের অবস্থান অপরিবর্তনীয়। একই সঙ্গে এল-খোলি যে মিসরীয় গোয়েন্দা কর্মকর্তা সেব্যাপারে টাইমস তথ্য-উপাত্ত তুলে ধরতে ব্যর্থ হয়েছে বলেও দাবি করে মিসর।

এদিকে, সোমবার ওই অডিও রেকর্ডের তথ্য উড়িয়ে দিয়েছেন ফিলিস্তিনের এক সরকারি কর্মকর্তা। ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির সদস্য কাইস আব্দুল করিম আল জাজিরাকে বলেন, তিনি এখনো বিশ্বাস করেন, ফিলিস্তিনের প্রতি মিসরের সমর্থন আগের মতোই থাকবে।

এসআইএস/এমএস

আপনার মতামত লিখুন :