মধ্যপ্রাচ্য সঙ্কট সমাধানে কুয়েত আমিরের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮
মধ্যপ্রাচ্য সঙ্কট সমাধানে কুয়েত আমিরের আহ্বান

ক্রমবর্ধমান আঞ্চলিক হুমকি ও চ্যালেঞ্জ মোকাবেলায় উপসাগরীয় সহযোগিতা পরিষদভূক্ত (জিসিসি) দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহ।

সোমবার কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে জিসিসির প্রতিনিধি পরিষদ শুরার ১১তম বৈঠকে শেখ সাবাহ ওই আহ্বান জানান। তিনি বলেন, আমাদের চারপাশের পরিস্থিতি নিয়ে সবাই সজাগ রয়েছি, কেউ দুর্দশায় পড়লে তা আমাদের সবার জন্য মারাত্মক চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে।

‘পরিস্থিতির অবনতি হলে তা জিসিসির উন্নয়ন ও সামনের দিকে এগিয়ে যাওয়ার পথ বাধাগ্রস্ত হবে। এজন্য আমাদের পারস্পরিক সহযোগিতা, পরামর্শ ও সব পর্যায়ে আলোচনা করা প্রয়োজন। আমরা এসব চ্যালেঞ্জ স্বতন্ত্রভাবে মোকাবেলা করতে পারবো না।’

কুয়েতের এই আমির বলেন, ‘আমাদের দেশ ও জনগণের কল্যাণের জন্য সব চ্যালেঞ্জ মোকাবেলায় সামগ্রিকভাবে কাজ করতে হবে।’

গত ডিসেম্বরে কয়েতে অনুষ্ঠিত জিসিসির ৩৮তম সম্মেলনে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন শেখ সাবাহ। গত বছরের জুনে সন্ত্রাসবাদে অর্থায়ন ও সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সৌদি আরব নেতৃত্বাধীন জিসিসির ছয়টি দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এর জেরে মধ্যপ্রাচ্যে শুরু হওয়া অস্থিতিশীলতা কমিয়ে আনতে মধ্যস্থতায় এগিয়ে আসে কুয়েত।

মধ্যপ্রাচ্যে সঙ্কট শুরুর পর কুয়েতে জিসিসির সদস্যরাষ্ট্র বাহরাইন, ওমান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েত সম্মেলনে বসে। তবে কাতার সঙ্কটের কোনো সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় জিসিসির নেতারা।

সূত্র : গালফ নিউজ।

এসআইএস/এমএস