সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয় : সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:২৭ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয় : সুপ্রিম কোর্ট

সিনেমা শুরুর আগে হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয় বলে জানিয়ে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো নিয়ে সোমবার কেন্দ্রীয় সরকার নিজেদের অবস্থান বদল করে ওই নির্দেশ প্রত্যাহারের আবেদন করেছিল দেশটির কেন্দ্রীয় সরকার।

এর একদিন পর মঙ্গলবার দেশটির শীর্ষ আদালত সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয় বলে জানিয়ে দেয়। দেশটির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ক্ষমতাসীন সরকার সিদ্ধান্ত নিয়েছিল, হলে সিনেমা শুরুর আগে জাতীয় সংগীত বাজাতে হবে।

একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানেও জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক করার পক্ষে অবস্থান নেয় নরেন্দ্র মোদির সরকার। তবে সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে দেশজুড়েই শুরু হয় তুমুল বিতর্ক।

২০১৬ সালের নভেম্বরে বিচারপতি দীপক মিশ্রের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, যতক্ষণ না প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত শেষ হচ্ছে ততক্ষণ উপস্থিত দর্শকদের দাঁড়িয়ে থাকতে হবে। এর ফলে মানুষের মধ্যে দেশাত্মবোধ জাগ্রত হবে।

গত বছরের অক্টোবরে সুপ্রিম কোর্টের অন্য একটি বেঞ্চ ওই নির্দেশ স্থগিত করেন। সেই সময় বলা হয়, দর্শকদের উঠে দাঁড়ানোর প্রয়োজন নেই। কারণ আদালত মনে করে, যিনি দাঁড়ালেন না তার যে দেশের প্রতি কোনো ভালোবাসা নেই এমন যুক্তি ভিত্তিহীন। ওই সময় কেন্দ্রীয় সরকারকে এ সিদ্ধান্ত বিবেচনার নির্দেশ দেন শীর্ষ আদালত।

এসআইএস/এমএস