রোহিঙ্গা সঙ্কটে ঝুঁকির মুখে আঞ্চলিক নিরাপত্তা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা সঙ্কটে আঞ্চলিক নিরাপত্তা ঝঁকির মুখে পড়তে পারে বলে সতর্ক করেছেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রা'দ আল হুসেইন। তিনি বলেছেন, রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার যে নিপীড়ন চালিয়েছে তা আঞ্চলিক দ্বন্দ্ব-সংঘাত বাড়াবে। খবর এপি।

সোমবার ইন্দোনেশিয়া থেকে জেইদ রা'দ বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে গণহত্যা এবং জাতিগত নিধনের কারণে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলিম নিজেদের বাড়ি-ঘর থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মানবাধিকার বিষয়ক এক কনফারেন্সে জেইদ রা'দ বলেন, মিয়ানমার ভয়াবহ সঙ্কটের মুখে পড়েছে। তাদের আঞ্চলিক নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি আরও বলেন, আজকের মানবাধিকার লঙ্ঘন ভবিষ্যতের সংঘাতে পরিণত হবে। এটা তাদের জন্য সতর্ক বার্তা যে, এই সংকট দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করবে।

জেইদ রা'দ বলেন, গত আগস্টে শুরু হওয়া সংঘাত গত কয়েক দশকে শরণার্থী সঙ্কটকে আরও তীব্র করেছে। বহু বছর ধরে বসবাস করলেও রোহিঙ্গা মুসলিমদের অবৈধ অভিবাসী হিসেবেই দেখে মিয়ানমার। ফলে রোহিঙ্গারা সব ধরনের নাগরিক অধিকার থেকে বঞ্চিত।

গত আগস্টে মিয়ানমারের রাখাইন প্রদেশের বেশ কয়েকটি সেনা ও পুলিশ পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে বেশ কয়েকটি গ্রামে অভিযান শুরু করে মিয়ানমার সেনারা। সেখানে অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন, নারীদের ধর্ষণ ও তাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে সেনাবাহিনী।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :