ইসরায়েলের কাছ থেকে অস্ত্র কিনছে আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

ইসরায়েলের কাছে থেকে অস্ত্র এবং ড্রোন কিনছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। হিব্রু ভাষার ইসরায়েলি দৈনিক মারিভ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি অস্ত্র নির্মাতা বিভিন্ন কোম্পানি সংযুক্ত আরব আমিরাতে অস্ত্র সরবরাহ করছে বলে ফরাসি ম্যাগাজিন ইনটেলিজেন্স অনলাইন এক প্রতিবেদন দাবি করে। এরপরই তেলআবিবের ওই দৈনিক রোববার আমিরাতের কাছে ইসরায়েলের অস্ত্র ব্যবসার তথ্য প্রকাশ করে।

মারিভ বলছে, লিবিয়ার সেনাবাহিনীর প্রধান জেনারেল খলিফা হাফতার ও মিসরের কাছেও ইসরায়েলের তৈরি ড্রোন সরবরাহ করা হচ্ছে। আমিরাতের সমর্থনেই এ দেশ দুটির কাছে অস্ত্র ব্যবসা করছে ইসরায়েল।

লিবিয়ায় হাফতার বাহিনীর সমর্থনে আমিরাতের সামরিক অভিযান শুরুর পর থেকে দুবাইয়ে তেল ক্ষেত্র রক্ষায় ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে মধ্যপ্রাচ্যের এই দেশ।

মারিভ বলছে, আমিরাতে সবচেয়ে শক্তিশালী ব্যবসায়ী হিসেবে অস্ত্রের রমরমা ব্যবসা করছেন ইসরায়েলি কোম্পানি এরানটিকস আভি লিমির সহ-প্রতিষ্ঠাতা।

ইসরায়েলি এই দৈনিক বলছে, আমিরাতের সঙ্গে অস্ত্র ব্যবসার চুক্তিতে লিমিকে সহায়তা করেছে ইসরায়েলি বিমান বাহিনীর সাবেক কমান্ডার এইতান বেন এলিইয়াহু।

২০১৫ সালে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে আন্তর্জাতিক পুনঃনবায়নযোগ্য জ্বালানি সংস্থা প্রতিষ্ঠার পর থেকে দেশ দুটির সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :