মালদ্বীপে হস্তক্ষেপে প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপ চাইলে সেখানকার রাজনৈতিক সংকটে যে কোনো প্রয়োজনে হস্তক্ষেপ করতে পারে ভারত। এজন্য ভারতীয় সেনাবাহিনী তৈরি রয়েছে বলে দেশটির সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, যে কোনও জরুরি পরিস্থিতিতে মালদ্বীপ থেকে ভারতীয় পর্যটকদের ফিরিয়ে আনতে সেনাবাহিনীর সাহায্য চাওয়া হতে পারে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মালদ্বীপের পরিস্থিতিতে নজর রাখছে সেনাবাহিনী।

এদিকে ভারতীয় নৌবাহিনীর বেশ কয়েকটি যুদ্ধজাহাজও তৈরি রাখা হয়েছে। প্রয়োজনে তলব করা হতে পারে এসব যুদ্ধজাহাজ। মালদ্বীপের উপকূলবর্তী এলকায় নজরদারির জন্য প্রয়োজনীয় প্রযুক্তি সরবারহ করে ভারত। ফলে ইতোমধ্যে সেখানে বেশকয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তা রয়েছেন। তারাও দ্বীপরাষ্ট্রটির রাজনৈতিক সংকটের উপরে নজর রাখছেন।

উল্লেখ্য, মালদ্বীপের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ বিরোধীদলীয় ৯ সংসদ সদস্যকে সন্ত্রাসবাদের মামলা থেকে অব্যাহতি দিয়ে সুপ্রিম কোর্ট এক আদেশ জারির পর পর্যটন স্বর্গ হিসেবে পরিচিত দ্বীপ রাষ্ট্রটিতে চরম রাজনৈতিক সঙ্কটের শুরু হয় গত সপ্তাহে।

বিরোধীদলীয় নেতাদের মুক্তি দিতে ও বরখাস্তকৃত ১২ সংসদ সদস্যকে স্বপদে বহাল রাখতে সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার যে রায় দিয়েছেন তা বাস্তবায়নে অস্বীকৃতি জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন।

সোমবার দেশটিতে জরুরি অবস্থা জারির পর সুপ্রিম কোর্ট অবরুদ্ধ করে রাখতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি। জরুরি অবস্থা জারির কয়েক ঘণ্টার মধ্যে মালদ্বীপের প্রধান বিচারপতি ও জ্যেষ্ঠ এক বিচারককে গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়নে মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন নেতৃত্বাধীন সরকারের অস্বীকৃতি ও জনগণের সাংবিধানিক অধিকার স্থগিতের সিদ্ধান্তের বিরোধিতা করে নয়াদিল্লি।

‘সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও রাজনৈতিক নেতাদের গ্রেফতারের বিষয়টিও উদ্বেগের।’

শ্রীলঙ্কায় নির্বাসনে থাকা নাশিদ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইট বার্তায় মালদ্বীপের মারাত্মক এ রাজনৈতিক সঙ্কট সমাধানে প্রতিবেশি ভারতের হস্তক্ষেপ চেয়েছেন। টুইটে তিনি বলেন, বিচারক ও বিরোধীদলীয় রাজনীতিকদের মুক্ত করতে সেনাবাহিনীর সমর্থনে মালদ্বীপে দূত পাঠাতে মালদ্বীপের জনগণের পক্ষ থেকে আমরা বিনীতভাবে ভারতের প্রতি অাহ্বান জানাচ্ছি।

সূত্র : জিনিউজ, টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]