কলকাতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উদযাপন করা হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, ভাষা ও চেতনা সমিতি, দুই বাংলা মৈত্রী সমিতি, শান্তিনিকেতন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নানা কর্মসূচি পালন করা হয়।

ডেপুটি হাইকমিশনের কর্মসূচি অনুযায়ী সকালে কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্হাগার ও তথ্য কেন্দ্রের সামনে থেকে প্রভাতফেরি বের করা হয়। নানা বর্ণের পোস্টার, ফুলের মালাসহ মিশনের কর্মকর্তা এবং অসংখ্য মানুষ এ প্রভাতফেরিতে অংশ নেন। প্রভাতফেরি পার্কসার্কাস সেভেন পয়েন্টে ক্রসিং-আচার্য জগদীশ চন্দ্র বসু রোড দিয়ে ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে সমবেত হয়। পরে সেখানে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

কর্মসূচির মধ্যে ভাষাদিবস নিয়ে বাণী পাঠ ও আলোচনা সভা এবং বিকেলে বিভিন্ন দেশের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ মিশন ছাড়াও কলকাতা ও পশ্চিমবঙ্গের জেলা ও মহুকুমাগুলোতেও যথাযথ মর্যাদায় অমর একুশে উদযাপন করা হয়।

আরএস/পিআর

আপনার মতামত লিখুন :