লক্ষ্যে স্থাপনের আগেই হারিয়ে গেল জিস্যাট স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ০১ এপ্রিল ২০১৮

খোঁজ মিলছে না জিস্যাট-৬এ স্যাটেলাইটের। রোববার কক্ষপথের তৃতীয়স্তর অর্থাৎ লক্ষ্যে পৌঁছনোর কথা ছিল উপগ্রহটির। কিন্তু তার কয়েক ঘণ্টা আগে থেকেই উপগ্রহটির সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই কমিউনিকেশন স্যাটালাইট বা উপগ্রহটি গত বৃহস্পতিবারই পাড়ি দিয়েছিল মহাকাশে।

২টি কক্ষপথ সফলভাবে পাড় করার পর তৃতীয় কক্ষপথে পৌঁছনোর কথা ছিল আজ। কিন্তু ৩০ মার্চ সকাল ৯টা ২২ মিনিটে উপগ্রহটির সঙ্গে শেষবার যোগাযোগ করা গিয়েছিল। তারপর থেকে আর যোগাযোগ করা যাচ্ছে না।

ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, তারা যোগাযোগ করার চেষ্টা করছেন। কিন্তু কোনও ভাবেই ডেটা রেসপন্স করছে না। প্রথম দিকে ইসরোর তরফ থেকে এ বিষয়টি স্বীকার করা না হলেও পরে তা নিশ্চিত করেন ইসরোর বিজ্ঞানীরা।

শনিবার এ নিয়ে বেশ কয়েক দফা বৈঠক করেছেন ইসরোর চেয়ারম্যান কে সিভান। তারপরেই ঘোষণা করা হয় যে ওই স্যাটেলাইটের সঙ্গে কোনও যোগাযোগ করা যাচ্ছে না।

১০ বছরের জন্য মহাকাশে পাঠানো হয়েছিল জিস্যাট-৬এ স্যাটালাইটটি। ২৭০ কোটি টাকা খরচ করে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছিল উপগ্রহটি। আরও উন্নত মানের টেলিকম পরিষেবা দেওয়ার জন্য বিশেষ ক্ষমতাসম্পন্ন ছিল এটি।

টিটিএন/আরআইপি