এশিয়ান হাইওয়ের কাজ শেষের অপেক্ষায় চার দেশ

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি কলকাতা
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২০ এপ্রিল ২০১৮

এবার বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান এই চার দেশের মধ্যে সৌহার্দ্য বাড়াতে পরীক্ষামূলক বাস চলাচল শুরু হচ্ছে। এশিয়ান হাইওয়ের কাজ চলছে পুরোদমে, কাজ শেষ হলেই পরীক্ষামূলক বাস চলাচল করবে।

আগামী ২৪ এপ্রিল পরীক্ষামূলকভাবে বাংলাদেশ থেকে দুটি বাস ফুলবাড়ি সীমান্ত হয়ে ভারতে প্রবেশ করবে। এরপর বাসগুলো ভারত হয়ে পৌঁছাবে নেপালে। মাত্র ৪৮ ঘণ্টায় সড়কপথে ঢাকা থেকে কাঠমান্ডু পৌঁছাবে।

সূত্র জানিয়েছে, তিন দেশের পরিবহন মন্ত্রী ২০১৫ সালে ভুটানের থিম্পুতে চুক্তি স্বাক্ষর করেছিল। সেই চুক্তিতেই দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। শিলিগুড়ির মহকুমাশাসক সিরাজ দানেশ্বর জানান, আগামী ২৪ এপ্রিল বাংলাদেশ থেকে ২টি লাক্সারি বাস পরীক্ষামূলকভাবে ফুলবাড়ি সীমান্ত হয়ে ভারতে আসবে। যাত্রী হিসেবে বাংলাদেশের ২৫ জন, ভারতের ১১ জন এবং নেপালের ৬ জন থাকবে।

এরপর রংপুর থেকে বাংলাবান্ধা হয়ে ফুলবাড়ি সীমান্ত দিয়ে বাসটি ভারতে ঢুকে নেপালের দমক হয়ে কাঠমান্ডু পৌঁছাবে। এতদিন উত্তরবঙ্গে ভারত-বাংলাদেশ বাস চলাচলের ক্ষেত্রে লালমনিরহাট থেকে বুড়িমাড়ী হয়ে চ্যাংরাবান্ধা রুট ব্যবহার করা হত। এশিয়ান হাইওয়ে চালু হলে নতুন রুটে বাস চলাচল জনপ্রিয় হবে বলেও তিনি মনে করেন।

পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, বাংলাদেশের বহু মানুষ দার্জিলিংয়ে ঘুরতে আসেন। নেপাল থেকেও পর্যটকেরা এদিকে আসেন। বাস চলাচল শুরু হলে বিদেশি পর্যটকের সংখ্যা আরও বাড়বে বলে তিনি মনে করেন।

এমআরএম/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]