৮ দিন পর হাসপাতাল ছাড়লেন মাহমুদ আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২৮ মে ২০১৮

আট দিন ধরে চিকিৎসা নেয়ার পর সোমবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। দেশটির কর্মকর্তারা বলেছেন, ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি করা হয় তাকে। বর্তমানে সুস্থ্য হয়ে উঠায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দিয়েছেন চিকিৎসকরা।

৮২ বছর বয়সী ফিলিস্তিনি এই নেতা হাসপাতাল থেকে ছাড়া পাওয়া বলেন, ‘আমি সুস্থ্য হয়ে হাসপাতাল ত্যাগ করছি এজন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। আমি আগামীকাল থেকে কাজে ফিরবো। অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার হাসপাতাল থেকে বাসায় ফেরার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মাহমুদ আব্বাস প্রচুর ধূমপান করেন। গত ২০ মে হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা তার বেশ কয়েকটি পরীক্ষা করেন। পরে তার কানে ছোট একটি অস্ত্রপচার করা হয়। চিকিৎসকরা বলেছেন, হাসপাতালে তাকে নিউমোনিয়ার চিকিৎসা দেয়া হয়েছে।

গত ফেব্রুয়ারিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নেয়ার আগে অসুস্থ্য হয়ে পড়েন। সেই সময় তাকে হাসপাতালে নেয়া হয়। পরে বেশ কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন চিকিৎসকরা। ২০০৪ সালে ফিলিস্তিনের তৎকালীন প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত মারা যাওয়ার পর মাহমুদ আব্বাস দায়িত্ব পান।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব ও ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের শান্তিচুক্তিকে সমর্থন করলেও ২০১৪ সালে ভেঙে পড়ে এ শান্তি অালোচনা। আট বছর আগেই শেষ হয়েছে ফিলিস্তিনের প্রেসিডেন্টের মেয়াদ।

২০০৫ সাল থেকে এখন পর্যন্ত দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়নি। যদিও দেশটির প্রেসিডেন্টের মেয়াদ মাত্র পাঁচ বছর। একদিকে, গাজা উপত্যকার নিয়ন্ত্রণ করছে হামাস। অন্যদিকে, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে আব্বাস নেতৃত্বাধীন কর্তৃপক্ষের কার্যক্রম সীমিত।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম