ওমানে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের অন্যরকম রেকর্ড!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

আরব উপদ্বীপের ক্ষুদে দেশ ওমানে শ্রমিক আইন লঙ্ঘনে রেকর্ড গড়েছেন বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা। সোমবার দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে শ্রম আইন লঙ্ঘনের দায়ে ওমানে ২৭ হাজারের বেশি প্রবাসী শ্রমিককে গ্রেফতার করা হয়েছে।

এর মধ্যে শুধুমাত্র রাজধানী মাসকট থেকে ৮ হাজার ৯২৩ জন প্রবাসী শ্রমিককে গ্রেফতার করা হয়। মাসকটের পরে সর্বোচ্চসংখ্যক ৬ হাজার ৯১৮ শ্রমিক গ্রেফতার করা হয়েছে উত্তর বাতিনাহ থেকে। এছাড়া ধোফার থেকে ৩ হাজার ১৭, দক্ষিণ বাতিনাহ থেকে ১ হাজার ৭৯৮। গত বছর দেশটিতে মোট ২৭ হাজার ৮৩৭ জন প্রবাসী শ্রমিককে গ্রেফতার করা হয়।

তবে দেশটিতে শ্রম আইন লঙ্ঘনে অন্যান্য দেশের শ্রমিকদের চেয়ে এগিয়ে রয়েছেন বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা। ২০ হাজার ৫৫৭ জন বাংলাদেশি প্রবাসী শ্রমিক শ্রম আইন লঙ্ঘন করে সবার শীর্ষে রয়েছেন; যা দেশটিতে মোট শ্রম আইন লঙ্ঘনের প্রায় ৭৬.৬ শতাংশ।

এরপরে রয়েছে পাকিস্তানি শ্রমিকরা; ৩ হাজার ২৮৫ জন পাক প্রবাসী শ্রম আইনের লঙ্ঘন করে দ্বিতীয় স্থানে রয়েছে। তবে এতে ভারতীয়দের সংখ্যা পাকিস্তানি এবং বাংলাদেশিদের চেয়ে কম। ওই বছর মাত্র ১ হাজার ৯৫৫ জন ভারতীয় প্রবাসী শ্রম আইনের লঙ্ঘন করে তৃতীয় স্থানে রয়েছে।

দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এই তিন দেশের বাইরে অন্যান্য দেশের মাত্র ১ হাজার ৪০ জন প্রবাসী শ্রমিক শ্রম আইন লঙ্ঘন করেছেন। এই শ্রমিকদের মধ্যে ১৫ হাজার ৬৭৪ জন তাদের কর্মস্থল থেকে পালিয়েছেন, ছাঁটাই হয়েছেন ৯ হাজার ৫৬৭ জন।

এছাড়া এক হাজার ৫৯৬ জন প্রবাসী শ্রমিক দেশটিতে পর্যটক ভিসায় প্রবেশের পর অবৈধ উপায়ে কাজে যোগ দিয়েছিলেন। তবে শ্রম আইন লঙ্ঘনকারী এই শ্রমিকদের মধ্যে ২৪ হাজার ১৪৬ জন দেশটিতে ব্যবসায়ীক খাতে কর্মরত ছিলেন; অন্যদিকে মাত্র ২ হাজার ৬৯১ জন গৃহস্থলী কাজে নিয়োজিত ছিলেন।

এসআইএস/এমএস