সবরিমালা মন্দিরের দিকে এগিয়ে যাচ্ছেন দুই নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১৯ অক্টোবর ২০১৮

বিক্ষোভের মধ্যেই কেরালার সবরিমালা মন্দিরের দিকে এগিয়ে যাচ্ছেন দুই নারী। তাদের সুরক্ষা এবং দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। খবর এনডিটিভি।

তবে ভক্ত এবং পন্ডিতদের তোপের মুখে ওই নারীদের মন্দির থেকে ৫শ মিটার দূর থেকেই ফিরে আসতে হয়েছিল। ওই নারীদের মধ্যে একজন সাংবাদিক। তারা তৃতীয় দিনেই সেখানে পৌঁছাবেন বলে মনে করা হচ্ছে।

mondir

মন্দিরে পৌঁছে আরও ১৮ টি ধাপ অতিক্রম করার পর মন্দিরের মূল ভবনে প্রবেশ করবেন তারা। সাথে সাথেই রচিত হবে নতুন ইতিহাস। গত কয়েক শতাব্দী ধরেই ওই মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা ছিল।

কিছুদিন আগেই ওই মন্দিরে নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সুপ্রিম কোর্ট। ওই নির্দেশ অনুযায়ী ভগবান আয়াপ্পার এই মন্দিরে প্রবেশের অনুমতি পান নারীরা। তারপরই নারীদের জন্য খুলে দেয়া হয় মন্দির। কিন্তু নারীদের প্রবেশে বাধা দেয় একদল ভক্ত ও পণ্ডিত। তাদের বাধা উপেক্ষা করেই মন্দিরের দিকে যাত্রা শুরু করেছেন দুই নারী।

mondir

নানা ধরনের বাধার মুখে পড়তে হয়েছে তাদের। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই পুলিশ সদস্যদের সহায়তায় মন্দিরের দিকে নিয়ে যাওয়া হচ্ছে ওই দুই নারীকে। এদের মধ্যে একজন হায়দরাবাদের মোজো টিভির সাংবাদিক কবিতা জাক্কাল। তার মাথায় রয়েছে কালো হেলমেট। অন্য এক নারী কালো শাড়ি পরে আছেন। আর সঙ্গে রয়েছে পূজার বিভিন্ন জিনিসপত্র।

দু'জনেরই যাত্রা শুরু হয়েছে পাম্বা বেসক্যাম্প থেকে। বিভাগীয় পুলিশের একটি দল তাদের নিরাপত্তা রক্ষার দায়িত্বে রয়েছেন। কেরালার ওই মন্দিরের পরিচালনা সমিতির কাদাকামপল্লি সুরেন্দ্রন এনডিটিভিকে বলেন, কেউ মন্দিরে যেতে চাইলে আমরা তাকে সম্পূর্ণ নিরাপত্তা দেব। আর যারা অশান্তির উদ্দেশে জড়ো হয়েছে তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :