ইউক্রেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার নির্দেশ দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ২৩ অক্টোবর ২০১৮

ইউক্রেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি বেশ কয়েকজন রুশ নাগরিক এবং কয়েকটি প্রতিষ্ঠানের বিরদ্ধে ইউক্রেনের নিষেধাজ্ঞা আরোপ করার পাল্টা জবাব হিসেবে এ নির্দেশ দিলেন পুতিন। খবর পার্স টুডে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার ক্রেমলিনের ওয়েবসাইটের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সঙ্গে ইউক্রেন শত্রুর মত আচরণ করার কারণে পুতিন নিষেধাজ্ঞার নির্দেশ দিয়েছেন। তাছাড়া পুতিন ইউক্রেনের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে তাদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন ক্রেমলিনের কর্মকর্তাদের। বিশেষ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভিন্ন ব্যবস্থা নেয়া হতে পারে বলে ওই বিবৃতিতে বলা হয়।

২০১৪ সালে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া একীভূত হওয়ার পর মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইউক্রেন। সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেংকো চলতি বছরের জুন মাসে এক আদেশ জারি করেন।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে একীভূত হওয়ার জন্য ক্রিমিয়ার জনগণই ভোট দিয়েছিল। ৯৬ দশমিক ৬ শতাংশ ভোটারই রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে। তবে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় এই গণভোটের বৈধতা দেয়নি।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :