অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে যুক্তরাষ্ট্র : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮

তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিন্দা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তেহরানে শুরু হওয়া আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তৃতায় একথা বলেন তিনি।

শনিবার শুরু হওয়া ওই সম্মেলনে রুহানি বলেন, ২০১৫ সালে ট্রাম্প যখন ইরানের সঙ্গে করা বিশ্বের ক্ষমতাধর পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যায় তখনই তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মনোভাব স্পষ্ট হয়।

তেহরানে অনুষ্ঠেয় আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে ইরান, চীন, রাশিয়া, তুরস্ক, আফগানিস্তান ও পাকিস্তানের উচ্চপদস্থ কর্মকর্তাদের উদ্দেশে রুহানি বলেন, ‘ইরানের জনগণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এমন অন্যায্য ও অবৈধ নিষেধাজ্ঞা স্পষ্টতই সন্ত্রাসবাদের বড় উদাহরণ।

অর্থনৈতিক সন্ত্রাসবাদের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, অর্থনীতি নিয়ে কোনো একটি দেশের মধ্যে ভয় সৃষ্টি এবং অন্য দেশগুলোর সঙ্গে সেই দেশের আর্থিক ও বাণিজ্যিক কর্মকাণ্ডে বাধা সৃষ্টি করাই অর্থনৈতিক সন্ত্রাসবাদ। যুক্তরাষ্ট্র এখন তাই করছে।’

তিনি আরো বলেন, ইরান হচ্ছে মার্কিন সন্ত্রাসবাদের সবচেয়ে বড় শিকার। মারাত্মকভাবে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতির মুখে পড়া একটি দেশ। তবে এসব ক্ষতির পরও ইরান সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই থেকে সরে যাবে না।

উল্লেখ্য, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও আঞ্চলিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে দ্বিতীয়বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। গত বছর পাকিস্তানে প্রথমবারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :