ভারতে বায়ুদূষণে বছরে ১২ লাখ মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮

২০১৭ সালে ভারতে বায়ু দূষণের কারণে ১২ লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক জরিপের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বিশ্বব্যাপী জনপ্রিয় পরিবেশ বিষয়ক জার্নাল ‘ল্যানচেট প্ল্যানেটারি হেলথ জার্নাল’ গত বৃহস্পতিবার জরিপটি প্রকাশ করে। জরিপটি পরিচালনা করেছেন ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী ও শিক্ষাবিদরা। আর এই জরিপের অর্থায়ন করেছে ভারত সরকার, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল ও বিল-মিলিন্ডা গেটস ফাউন্ডেশন।

ল্যানচেট জার্নালের প্রকাশিত নিবন্ধে জানানো হয়েছে, ২০১৭ সালে ভারতে যত মানুষের মৃত্যু হয়েছে তার ১২ দশমিক ৫ শতাংশের মৃত্যুর জন্য দায়ী বায়ুদূষণ। আর এসব মৃত্যুর ৬ লাখ ৭০ হাজার হয়েছে বাড়ির বাইরে বায়ুদূষণের কবলে পড়ে। তাছাড়া বাকি ৪ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে বাড়ির অভ্যন্তরে হওয়া দূষণে।

বায়ুদূষণের তালিকায় ভারতের শহরগুলোর সবার উপরে আছে রাজধানী নয়াদিল্লি। এরপর পর্যায়ক্রমে উত্তর প্রদেশ, বিহার, হরিয়ানা ও রাজস্থান রয়েছে তালিকার শীর্ষে। জরিপ অনুযায়ী দূষিত বাতাসে মৃত্যুর শিকার মানুষের ৫১ শতাংশের বয়স ৭০ বছরের নীচে।

জরিপে বলা হচ্ছে, বাড়ির বাইরের বায়ুদূষণের কারণে নয়া দিল্লির মানুষের গড় আয়ু প্রায় দেড় বছর কমে গেছে। রাজধানী দিল্লির বাতাসে পিএম-২ নামে দূষিত ধুলি কণার পরিমাণ সবচেয়ে বেশি বলেও জানানো হয়েছে ওই গবেষণায়।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :