ইমরান খানের বাসভবন এখন বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবন আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হয়েছে। দুই দিনব্যাপী এক সেমিনার আয়োজনের মাধ্যমে শুক্রবার ইমরান খান তার বাসভবনটিকে বিশ্ববিদ্যালয় হিসেবে উদ্বোধন করেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডনের প্রতিবেদন অনুযায়ী প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনটি এখন ইসলামাবাদ ন্যাশনাল ইউনির্ভাসিটি। সেখানে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা হবে। ‘এমার্জিং চ্যালেঞ্জেস অ্যান্ড অপারচুনিটিস অব পাকিস্তান’ শীর্ষক একটি সেমিনারে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর বাসভবনকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরের ঘোষণা করা হয়।

ইমরান খান উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে বলেন, ‘সরকার ও জনগণের মধ্যে দূরত্ব ঘোচাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। পাকিস্তানের উন্নয়ন করতে হলে শিক্ষা ও মানব উন্নয়নে বিনিয়োগ করতে হবে। সরকার ও জনগণের মধ্যে দূরত্ব কমিয়ে আনতেই প্রধানমন্ত্রীর বাসভবনকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হলো।’

পাকিস্তানের শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদ বলেন, ‘এখন থেকে উচ্চতর গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ব্যবহৃত হবে প্রধানমন্ত্রীর সাবেক এই বাসভবনটি। আর পরবর্তীতে এটিকে একটি পূর্নাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হবে।’ ইমরান খান তার ভাষণে গুণগত শিক্ষার গুরুত্ব এবং জাতির অগ্রগতি ও উন্নয়নের ওপর জোর দেন।

বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন উপলক্ষে দুই দিনের এক সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে পাকিস্তানের বিভিন্ন জায়গা থেকে বিশেষজ্ঞরা, এমনকি চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো থেকে অনেক শিক্ষাবিদ যোগ দেন।

ক্ষমতায় আসার পর সরাকারি ব্যয় হ্রাসের পরিকল্পনার কথা জানান তিনি। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর বাসভবনটিকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করার ঘোষণা দেন। এবার সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত করলেন ইমরান খান। উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন ১৩৭ একর জায়গার ওপর নির্মিত।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]