ইরানের পক্ষে ইসরায়েলি মন্ত্রীর গুপ্তচরবৃত্তি, ১১ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ০৯ জানুয়ারি ২০১৯

শত্রুরাষ্ট্র ইরানের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে ইসরায়েলের সাবেক মন্ত্রী গোনেন সেগেভকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ইসরায়েলের একটি আদালত বুধবার তাকে দোষী সাব্যস্ত করে এই সাজা ঘোষণা করেছে বলে দেশটির বিচারবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

ইসরায়েলি গোয়েন্দা বাহিনী শিন বেট গত বছরের জুনে এক প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, ইরানি গোয়েন্দাবাহিনীর পক্ষে গুপ্তচরবৃত্তি করার দায়ে সাবেক মন্ত্রী সেগেভকে গ্রেফতার ও অভিযুক্ত করা হয়েছে।

দেশটির বিচারবিষয়ক মন্ত্রণালয় বলছে, গোনেন সেগেভ গুরুতর গুপ্তচর অপরাধের অভিযোগ স্বীকার করেছেন। আবেদন নিষ্পত্তি কাঠামো অনুযায়ী, বুধবার সকালের দিকে জেরুজালেমের জেলা আদালতে তাকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়। এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন : স্ত্রীর পা-কে সাপ ভেবে ভ্রম স্বামীর, ব্যাট দিয়ে ভেঙে দিলেন পা

১৯৯৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইসরায়েলের জ্বালানি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে ৩২ হাজার পিস উত্তেজক বড়ি চোরাচালান চেষ্টার দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়। সেই সময় দেশে ব্যাপক নিন্দার মুখে পড়েন তিনি।

২০১২ সালে নাইজেরিয়ায় নিযুক্ত ইরানি দূতাবাসের মাধ্যমে সেগেভকে গুপ্তচর হিসেবে ইরানের গোয়েন্দা বাহিনী নিয়োগ দিয়েছিল বলে শিন বেট অভিযোগ করেছে।

সূত্র : ডেইলি সাবাহ।

এসআইএস/এমএস