সাজা শেষে ২১ বাংলাদেশিকে ফেরত পাঠাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

আসাম থেকে ২১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ভারত। অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে কারাভোগের পর শনিবার আসামের করিমগঞ্জ সীমান্ত দিয়ে তাদেরকে বাংলাদেশে পাঠানো হয়। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ সংবাদ জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ফেরত পাঠানো ওই ২১ বাংলাদেশির মধ্যে ২০ জন মুসলিম ও একজন হিন্দুধর্মালম্বী বলে জাননো হয়েছে। ভারতে প্রবেশের ক্ষেত্রে পাসপোর্ট আইন লঙ্ঘন ও আরও বেশ কিছু অপরাধের সঙ্গে যুক্ত থাকায় ওই বাংলাদেশিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় দেশটির আদালত। বাংলাদেশি কর্তৃপক্ষ তাদের নাগরিকত্ব যাঁচাই করে ফেরত নেয়ার কাজটি সম্পন্ন করে।

আসামের করিমগঞ্জ জেলার পুলিশ প্রধান গৌরব উপাধ্যায় ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘জেলার সুতারকান্দি সীমান্ত চেক পোস্ট দিয়ে শনিবার আনুমানিক দুপুর একটায় ফেরত পাঠানোর কাজটি সফলভাবে সম্পন্ন হয়েছে। তারা এতদিন কারাগারে তাদের সাজা ভোগ করছিলেন।’

গত বছরের জুলাইয়ে আসামের দক্ষিণ সালমারা-মানকাছার জেলার সীমান্ত দিয়ে ৫৩ এবং তার আগের বছর জানুয়ারিতে করিমগঞ্জ সীমান্ত দিয়ে ১৭ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছিল ভারত। চলতি বছরের শুরুতে নতুন করে আরও ২১ বাংলাদেশিকে ফেরত পাঠালো দেশটি।

এসএ/পিআর