মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

অর্থ পাচারের অভিযোগে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দেশটির একটি আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে তাকে গ্রেফতার করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্যা জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ইয়ামিনের বিরুদ্ধে একটি বেসরকারি কোম্পানির কাছ থেকে ১৫ লাখ ডলার নেয়ার অভিযোগের তদন্ত চলছে। তবে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন তার বিরুদ্ধে তোলা এ অভিযোগ অস্বীকার করেছেন।

তদন্ত চলাকালীন অভিযুক্ত ইয়ামিন যাতে প্রমাণ নষ্ট কিংবা স্বাক্ষীদের প্রভাবিত করতে না পারেন সে কারণেই আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ইয়ামিনের ব্যক্তিগত অ্যাকাউন্টে দুবার সন্দেহজনক অর্থ প্রদানের ঘটনা ঘটেছে বলে দেশটির আর্থিক কর্তৃপক্ষ পুলিশের কাছে অভিযোগ করার পর এ তদন্ত শুরু হয়।

অভিযোগ রয়েছে, গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ইয়ামিন হেরে যাওয়ার পর পুনর্নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসতে অবৈধভাবে ১৫ লাখ ডলার গ্রহণ করেন। ক্ষমতায় থাকার সময় রাজনৈতিক ও অর্থনৈতিক দিক দিয়ে ইয়ামিন ছিলেন চীন ঘনিষ্ঠ। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহর ওপর সমর্থন রয়েছে ভারতের।

এসএ/জেআইএম