ইশতেহার প্রকাশ, কাশ্মীর সমস্যা সমাধানে আগ্রহী মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২৮ মার্চ ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে বুধবার (২৭ মার্চ) দলের ইশতেহার প্রকাশ করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতে রাজ্যের সফল প্রকল্পের উদাহরণ তুলে ধরে তিনি জাতীয় স্তরেও উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, মোদী-শাহ জুটির শাসনে দেশের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশে করে কাশ্মীর সমস্যা সমাধান ও যোজনা কমিশন ফিরিয়ে আনার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতেও বক্তব্য রাখেন মমতা।

ক্ষমতায় এসেই যোজনা কমিশন বন্ধ করে দেয় মোদী সরকার। এর পরিবর্তে চালু করে নীতি আয়োগ। এ নিয়ে বর্তমান কেন্দ্রীয় শাসক দলকে একহাত নেয়ার পাশাপাশি ইশতেহার পুনরায় যোজনা কমিশন চালুর প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস নেত্রী।

সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় তিনি বলেন, ‘আমি ইতিবাচক রাজনীতিতে বিশ্বাসী। তাই কেউ না পারলে আমাকে দায়িত্ব দিক। কাশ্মীরে গিয়ে থাকব। ওখানকার মানুষদের সঙ্গে কথা বলব। সমস্যা বোঝার চেষ্টা করব। পরিবর্তে কিছু চাই না আমার।’

ইশতেহার প্রকাশ করে মমতা বলেন, ভোটের পর অভিন্ন ন্যূনতম কর্মসূচি তৈরি করা হবে। তার ভিত্তিতেই সরকার গঠন হবে। সব শ্রেণি ও বয়সের মানুষের কথা ভেবেই ইশতেহার তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

কৃষকদের জীবিকা ও আয়ের ব্যবস্থা, অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষাতেই জোর দিয়েছেন মমতা। ১০০ দিনের কাজে দ্বিগুণ টাকার কথা জানিয়েছেন। তিনি ১০০ দিনের কাজকে ২০০ দিন করার কথাও বলেছেন। এছাড়া বর্তমান সরকারের আমলে বেকারত্ব হারের কথা স্মরণ করিয়ে দেশে কর্মসংস্থান বৃদ্ধিতে জোর দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা বন্দোপাধ্যায়।

এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :