ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ এএম, ২৩ এপ্রিল ২০১৯

ফিলিপাইনের লুজান দ্বীপে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত পাওয়া খবরে নিহত হয়েছেন অন্তত ১১ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলোজি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ৫টা ১১ মিনিটে ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পটি লুজান দ্বীপে আঘাত হানে। ভূমিকম্পে দুটি ভবন ধসে পড়ে মারাত্মভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে একটি বিমানবন্দর।

রাজধানী ম্যানিলা থেকে উত্তর-পশ্চিম দিকে অবস্থিত প্রদেশে পামপাঙ্গাতে একটি ভবন ধসে অসংখ্য মানুষ অনেক মানুষ চাপা ও আটকা পড়ে আছে। কর্তৃপক্ষ আশঙ্কা করছে, এতে অনেক মানুষ হতাহত হতে পারে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পামপাঙ্গা প্রদেশে। বার্তা সংস্থা রয়টার্সকে প্রদেশটির গভর্নর লিলা পিনেডা বলেছেন, সেখানে অন্তত ২০ জন আহত হয়েছেন। যারা ভবনের নিচে চাপা পড়েছেন তাদের কান্না চারপাশ থেকে শোনা যাচ্ছে বলে জানান তিনি।

গভর্নর স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ভূমিকম্পের পর একটি দোকান থেকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাছা লুবাউ শহর থেকে নাতিসহ এক বৃদ্ধ নারীকে মৃত অবস্থায় দেখা গেছে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

এসএ/এমকেএইচ