ইরানের কারণেই টিকে আছে সৌদি আমিরাত : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

‘ইরানের জন্যই মধ্যপ্রাচ্যের দুই দেশ সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের অস্তিত্ব আজও টিকে রয়েছে। কারণ ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইন ওই দুই দেশে হামলা চালাতে সহায়তার আহ্বান জানালে ইরান তা প্রত্যাখ্যান করে।’ বুধবার সৌদির চিরপ্রতিদ্বন্দ্বী এই দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এসব কথা বলেছেন।

তিনি বলেন, ‘যদি সাদ্দামকে সহযোগিতা করার জন্য যৌক্তিক সিদ্ধান্ত নেয়া থেকে ইরান পেছনে ফিরে না আসতো তাহলে আজ এই দেশ দুটির কোনো চিহ্ন থাকতো না। তারা ইরানের জন্যই আজও তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পেরেছে।’

১৯৯০ সালে কুয়েতে হামলা চালায় ইরাক। এই হামলার ফলে কুয়েতে সাত মাস দখলদারিত্ব বজায় রাখে ইরাক। রুহানি বলেন, সৌদির প্রতিবেশি কুয়েতে হামলা চালানোর আগে সাদ্দাম হুসেইন ইরানকে বলেছিলেন যে, পারস্য উপসাগরের ৮০০ কিলোমিটার সীমান্ত এলাকা ইরাক এবং ইরানের মাঝে ভাগাভাগি করা হবে।

‘এর মাধ্যমে সাদ্দাম হুসেইন কুয়েত ছাড়াও সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারও দখলে নিতে চেয়েছিলেন।’

মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বী সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরবের সঙ্গে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের দীর্ঘদিন ধরে চিরবৈরী সম্পর্ক চলে আসছে। মধ্যপ্রাচ্যের সুপার পাওয়ার হওয়ার লড়াইয়ে এ দুই দেশের শক্তির লড়াই চলছে ইয়েমেন থেকে সিরিয়াতেও। যুদ্ধবিধ্বস্ত এ দুই দেশে প্রক্সি যুদ্ধে লিপ্ত রয়েছে সৌদি এবং ইরান।

সূত্র : রয়টার্স।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :