শ্রীলঙ্কা পুলিশের ব্যর্থ আইজিপিকে গ্রেফতারের দাবি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

গীর্জা এবং হোটেলে ভয়াবহ জঙ্গি হামলায় ৩৫৯ জনের প্রাণহানির ঘটনায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দায়ে শ্রীলঙ্কা পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পুজিথ জয়সুন্দরকে গ্রেফতারি দাবি উঠেছে। দেশটির একজন সংসদ সদস্য প্রেসিডেন্টের কাছে লেখা এক চিঠিতে এই দাবি জানিয়েছেন।

তিনি বলেছেন, হামলার সম্ভাব্য গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পর উপযুক্ত ব্যবস্থা না নেয়ায় পুলিশের আইজিপি জয়সুন্দর ও প্রতিরক্ষা সেক্রেটারি হেমাসিরি ফার্নান্দোকে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। তারা উভয়ই দায়িত্ব পালনে গাফিলতি করেছেন।

গত রোববার ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি গীর্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ভয়াবহ সিরিজ বোমা হামলার পর দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে লেখা এক চিঠিতে এসব কথা বলেছেন এমপি বিজয়দেশা রাজাপাকসে।

চিঠিতে লঙ্কান এই এমপি বলেছেন, গোয়েন্দা কর্মকর্তাদের কাছে থেকে ভয়াবহ নিরাপত্তা হুমকির তথ্য পাওয়ার পরও পুলিশের প্রধান ও ডিফেন্স সেক্রেটারি গুরুত্ব দেননি। তারা উভয়ই প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে সম্ভাব্য ওই হামলার ব্যাপারে অবগত করেননি।

এমনকি এ ধরনের হুমকি মোকাবেলায় যথাযথ ব্যবস্থা কিংবা আইন-শৃঙ্খলাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশও দেননি পুলিশ প্রধান। দায়িত্বে অবহেলার অভিযোগে এই দুই কর্মকর্তাকে গ্রেফতারের দাবি জানিয়েছেন এমপি বিজয়দেশা।

গত রোববারের ভয়াবহ ওই জঙ্গি হামলার পর দেশটিতে এখন পর্যন্ত অন্তত ৬০ জনকে গ্রেফতার করা হয়েছে।

সূত্র : নিউজফার্স্ট শ্রীলঙ্কা।

এসআইএস/পিআর

টাইমলাইন