মিসরে ৪৫০০ বছর আগের সমাধির খোঁজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৫ মে ২০১৯

মিসরের পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয় গিজা পিরামিডের পাশে সাড়ে চার হাজার বছর আগের সমাধির খোঁজ পেয়েছে। যেখানে কাঠের তৈরি রঙ্গিন কফিন ও চুনা পাথরের তৈরি বিভিন্ন মূর্তি আছে।

সমাধিস্থলটি গিজা মালভূমির দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত। যেখানে বিভিন্ন সময়ের সমাধি ও সমাধির জন্য তৈরি বিভিন্ন ভিত এবং পারিবারিক সমাধিস্থলও রয়েছে। মন্ত্রণালয় বলছে, এসব সমাধি খ্রীষ্টপূর্ব ২৫০০ অব্দের।

Egypt-2

বার্তা সংস্থা এএফপির একজন চিত্রগ্রাহক সেখানে ঢুকে ছবি তোলার অনুমতি পান। তিনি সমাধিস্থল পরিদর্শনও করেন। সেখানকার দেয়ালে কাঠের তৈরি সমাধি এবং কাঠ ও পাথরের মধ্যে আঁকা মানুষ এবং বিভিন্ন প্রাণীর চিত্র দেখতে পান তিনি।

মন্ত্রণালয় বলছে, সেই সমাধিস্থলটি ছিল দুজন মানুষের। যার মধ্যে প্রথমজন বেহুনি কা যিনি ধর্মযাজক ও বিচারকসহ সাতটি ভিন্ন পরিচয়ে পরিচিত ছিলেন সবার কাছে। অন্যজন হলেন নওই। গ্রেট প্রদেশের প্রধান ও প্রাচীন মিসরের রাজা খাফরের কাছের মানুষ হিসেবে জনপ্রিয় ছিলেন তিনি।

রাজা খাফরে গিজায় অবস্থিত তিনটি পিরামিডের মধ্যে তৃতীয়টির নির্মাতা। মন্ত্রণালয় বলছে, ‘বেশ কিছু শিল্পকর্ম আবিস্কার করা হয়েছে। যার মধ্যে সমাধিস্থলের মালিক ও তার স্ত্রী এবং ছেলের পাথরের তৈরি মুর্তি রয়েছে।’

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :