২৪ বছর পর ভারতের নাগরিক হলেন দুই পাকিস্তানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ১৬ মে ২০১৯

২৪ বছর পর ভারতের নাগরিকত্ব পেলেন দুই বোন নিদা ও মাহরুখ নাসিম। পাকিস্তানের করাচিতে জন্ম হলেও ১৯৯৫ থেকে তারা ভারতেই রয়েছেন।

প্রায় দুই দশক লড়াই শেষে গত ২৩ মার্চ ভারতের নাগরিকত্ব পেয়েছেন তারা। সেজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই ধন্যবাদ জানিয়েছেন তারা।

জানা গেছে, নিদা ও মাহরুখ নাসিমের বাবা-মায়ের বিয়ে হয় ১৯৮৯ সালে। মাহরুখের জন্ম ১৯৯১ সালে, আর নিদা জন্ম ১৯৯৫। তাদের বাবা ভারতীয় হলেও মা ছিলেন পাকিস্তানি। ২০০৭ সালে তাদের মা ভারতের নাগরিকত্ব পেলেও দুই মেয়ে পাননি। ফলে নিদা ও মাহরুখের বাবা নসিম আখতার ২৪ বছর ধরে অনেক আবেদপত্র পাঠিয়েছেন, কিন্তু লাভ হয়নি। ২০১৪ সালের নির্বাচনে মোদি বারাণসীতে জয় লাভের পর ‘মিনি পিএমও’ শুরু করেন। সেখানেই দুই মেয়ের নাগরিকত্বের আবেদন নিয়ে হাজির হন নসিম। এর পর ২০১৯-এ খোলে তাদের ভাগ্যের শিকে।

মাহরুখের কথায়, ‘আমার মা পাকিস্তানি, সেই কারণেই আমাদের নাগরিকত্ব পেতে সমস্যা হচ্ছিল। প্রধানমন্ত্রী মোদি বারাণসী থেকে জেতার পর আমাদের কথা শুনেছেন। আমাদের পরে আসতে বলেননি বরং সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছেন।’

নিদা বলেন, ‘এখানে নিজেদের কখনও বহিরাগত বলে মনে হয়নি। কিন্তু কোনো আইনি কাজের জন্য যখনই নাগরিকত্ব লেখার প্রয়োজন পড়েছে, পাকিস্তানি লিখলেই সমস্যা হয়েছে। এখন সে সমস্যা মিটে গেছে। আর এর পুরো কৃতিত্ব মোদির প্রাপ্য।’

এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :