সাত মাসের মাথায় একসঙ্গে ছয় সন্তানের জন্ম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২১ মে ২০১৯

একজন মা একসঙ্গে একটি সন্তানের জন্ম দেবেন এটা স্বাভাবিক। তবে কোনো মা যমজ সন্তানেরও জন্ম দেন। বিরল ঘটনা ঘটলে বিশ্বের কোনো এক প্রান্তে একসঙ্গে তিন কিংবা চারটি সন্তান জন্ম দেয়ার খবরও পাওয়া যায়। কিন্তু মধ্য ইউরোপের দেশ পোল্যান্ডের এক মা গর্ভধারণের সাত মাসের মাথায় একসঙ্গে ছয়টি সন্তানের জন্ম দিয়েছেন।

গত সোমবার এই ঘটনাটি ঘটেছে পোল্যান্ডের ক্রাকাউ শহরে। বিরল এই ঘটনার সাক্ষী ছিলেন শহরটির ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকরা। কেননা ওই হাসপাতালেই এক সঙ্গে ছয়টি শিশুর জন্ম দিয়েছেন পোলিশ সেই নারী। বাচ্চারা সবাই সুস্থ আছেন।

একসঙ্গে ছয়টি সন্তানের জন্ম (সেক্সটুপলেটস) প্রথমবারের মত ঘটলো পোল্যান্ডে। ইউনিভার্সিটি হাসপাতালের মুখপাত্র রিচার্ড লুটারবাখ জানিয়েছেন, একসঙ্গে ছয় সন্তানের জন্ম দেয়া ওই নারীর বয়স ২৯ বছর। জন্ম দেয়ার পর ওই নারী তার ছয় সন্তানসহ সুস্থ আছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন>> গোবর লেপে গরম থেকে বাঁচার চেষ্টা

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ছয় নবজাতকের দুটি পুত্র এবং চারটি কন্যসন্তান। তবে সবার ওজন স্বাভাবিকের চেয়ে বেশ কম। বাচ্চাগুলোর ওজন ৯০০ থেকে ১ হাজার ৩০০ গ্রামের মধ্যে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে চিকিৎসা বিজ্ঞানের এই বিরল ঘটনা নিয়ে দেশটির মানুষ বেশ উচ্ছ্বসিত।

গর্ভধারণের মাত্র প্রায় সাত মাসের (২৯ সপ্তাহ) মাথায় ছয়টি সন্তানের জন্ম দিয়েছেন ওই নারী। এছাড়া দুই বছর বয়সী আরও একটি ছেলে সন্তান আছে তার। একসঙ্গে ছয় সন্তানের জন্ম দেয়ার পর ওই নারীকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদা।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :