মক্কায় ইসলামি সম্মেলনে যাননি এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ০১ জুন ২০১৯

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় আয়োজিত ৫৭ সদস্য রাষ্ট্রের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) শীর্ষ ইসলামি সম্মেলনে অংশ নেননি তুরস্কের প্রেসিডেন্ট রিসপে তাইয়েপ এরদোয়ান। মক্কা নগরীতে এই সম্মেলনে অনুপস্থিত ছিলেন ছিলেন তিনি।

ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, সম্মেলনে প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে রাজপরিবারের সমালোচক ও নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের শিকার হওয়ার পর দুই দেশের মাঝে ব্যাপক উত্তেজনা শুরু হয়। ওই সময় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানান, সৌদি সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন : ইরান-যুক্তরাষ্ট্রের যুদ্ধ হলে পুরো মধ্যপ্রাচ্যই জ্বলবে

এতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে তিনি দাবি করেন। একই সঙ্গে হত্যাকারীদের বিচারের জন্য তুরস্কের হাতে তুলে দেয়ার দাবিও জানান তিনি। তবে সৌদি আরব খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের হস্তান্তরের দাবি প্রত্যাখ্যান করে।

সৌদি আরব এ নিয়ে তৃতীয়বারের মতো ওআইসির সম্মেলন আয়োজন করেছে। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাঙ্কার আক্রান্ত হওয়ার ইরানের বিরুদ্ধে অভিযোগ আনে রিয়াদ।

অন্তর্ঘাতমূলক এই হামলার সন্দেহভাজন ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মুসলিম বিশ্বের সমর্থন আদায়ের লক্ষ্যে জরুরি বৈঠক ডাকে সৌদি। ওআইসির সদস্য রাষ্ট্রের প্রতিনিধি হিসেবে প্রত্যেক দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিরা অংশ নিলেও রিয়াদে যাননি তুরস্কের প্রেসিডেন্ট।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।