হজ এবং ওমরাহ বয়কটে লিবীয় মুফতির ফতোয়া জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২০ পিএম, ০৭ জুলাই ২০১৯

মক্কায় পবিত্র হজ এবং ওমরাহ পালনের পরিকল্পনা বাতিল করতে মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছেন আফ্রিকার দেশ লিবিয়ার গ্র্যান্ড মুফতি সাদিক আল ঘারিয়ানি। হজ এবং ওমরাহ পালনে সৌদি আরবে না যাওয়ার আহ্বান জানিয়ে ফতোয়া জারি করেছেন তিনি।

মুফতি সাদিক আল ঘারিয়ানি বলেছেন, বার্ষিক হজ কিংবা ওমরাহ পালন কারীদের মধ্যে অনেকেই দ্বিতীয় বারের মতো ওমরাহ করছেন। এই ওমরাহ বছরের যে কোনো সময় করা যায়। তবে যারা দ্বিতীয় বারের মতো হজ কিংবা ওমরাহ পালন করতে যাচ্ছেন; তারা ভালো কাজের পরিবর্তে একটি পাপকাজ করবেন।

এ ফতোয়া জারির ব্যাখ্যা দিয়ে লিবিয়ার এই গ্র্যান্ড মুফতি বলেন, কারণ হজ কিংবা ওমরাহর জন্য হাজিরা সৌদি আরবকে অর্থ দেবেন। আর এই অর্থ সৌদি আরবের শাসক আমাদের মুসলিম ভাইদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে ব্যয় করবে।

আরও পড়ুন : বিক্রেতার সঙ্গে মাছ নিয়ে দর-কষাকষি করছে কাক! ভাইরাল ভিডিও

তিনি বলেন, এই অর্থ লিবিয়ায়, ইয়েমেনে, সুদান, তিউনিশিয়া ও আলজেরিয়ায় মুসলিম গণহত্যায় ব্যয় করবে সৌদি আরব। এক ভিডিও বার্তায় মুফতি সাদিক বলেন, বিশ্বের এমন কোনো জায়গা নেই, যা সৌদি আরব ধ্বংসস্তুপে পরিণত করেনি।

এই ফতোয়া জারির জন্য তিনি সৃষ্টিকর্তার কাছে পুরোপুরি জবাবদিহী থাকবেন বলে জানিয়েছেন মুফতি সাদিক।

সূত্র : উর্দূ পয়েন্ট।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]