মস্কোয় হাজারো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ এএম, ২১ জুলাই ২০১৯

রাশিয়ার রাজধানী মস্কোতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ২০ হাজারের বেশি মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বিরোধী প্রার্থীরা যেন অংশগ্রহণ করতে পারে সেই দাবিতেই এই বিক্ষোভ শুরু হয়েছে।

নির্বাচনে অংশগ্রহণ করার সক্ষমতা অর্জন করতে কমপক্ষে পাঁচ হাজার মানুষের স্বাক্ষর প্রয়োজন হয়। যা বিরোধী প্রার্থীরা ইতোমধ্যেই জোগাড় করে ফেলেছে। সবচেয়ে প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্স নাভালনিসহ অন্যান্য বিরোধী দলীয় নেতারাও সমর্থকদের সঙ্গে বিক্ষোভে যোগ দিয়েছেন।

বিরোধী দলের অন্তত ৩০ জন প্রার্থীকে নির্বাচনে অংশ নিতে দেয়া হচ্ছে না। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের কাছে আন্দোলনকারীরা অভিযোগ করেছেন যে, প্রশাসনবিরোধী নেতাদের পক্ষে জড়ো করা সমর্থকদের স্বাক্ষর যে পদ্ধতিতে যাচাই করে বাতিল ঘোষণা করা হয়েছে তা ভুল।

Moscow

বিক্ষোভে নাভালনি বলেন, আমরা তাদের দেখিয়ে দেব যে এটি একটি বিপজ্জনক খেলা। আমরা আমাদের প্রার্থীদের জন্য লড়াই করব। তিনি দৃঢ়ভাবে বলেন, প্রার্থীদের নির্বাচনের জন্য অন্তর্ভুক্ত করা না হলে আগামী সপ্তাহে এর চেয়ে বড় পরিসরে বিক্ষোভ আয়োজন করা হবে।

এরই মধ্যে লিউবিয়ভ সোবোল নামের এক নারী প্রার্থী নির্বাচনে মনোনয়নের আবেদন বাতিল হওয়ার প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে অনশন কর্মসূচি পালন করছেন। সামাজিক মাধ্যম ফেসবুকে এই বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন যে, তারা দুর্বৃত্ত, জালিয়াত, প্রতারক এবং চোর মুক্ত রাশিয়ার জন্য বিক্ষোভ করছে।

স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশ নিতে দেয়ার দাবিতে হওয়া এক বিক্ষোভ র‌্যালি থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গত সপ্তাহে গ্রেফতার করেছে পুলিশ। রাশিয়ায় ব্যাপকহারে দুর্নীতি বৃদ্ধি এবং জীবনযাত্রার মানের অবনতি হওয়ার কারণে সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভ বেড়েছে। এসব কারণে প্রেসিডেন্ট পুতিনের প্রতি মানুষের সমর্থনও কিছুটা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]