আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান আমানোর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ২২ জুলাই ২০১৯

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান ইউকিয়া আমানো মারা গেছেন। অজ্ঞাত শারীরিক অসুস্থতার কারণে তিনি সংস্থাটির প্রধানের পদ থেকে পদত্যাগের প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু এর মাঝেই সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করেছেন আইএইএর এই প্রধান।

সংস্থাটির সাবেক প্রধান মোহাম্মদ এল বারাদির কাছে থেকে দায়িত্ব নেয়ার পর ২০০৯ সাল থেকে আইএইএর মহাপরিচালক হিসেবে কাজ করছিলেন তিনি। ইরানের সঙ্গে বিশ্বের পারমাণবিক শক্তিধর দেশগুলোর কূটনৈতিক তীব্র টানাপড়েনের মাঝে সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করেন ৭২ বছর বয়সী এই জাপানি।

চার বছর মেয়াদে টানা তৃতীয় বারের মতো জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই সংস্থার চালকের আসনে ছিলেন তিনি। ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মেয়াদ থাকলেও গত মার্চ থেকেই পদত্যাগের প্রস্তুতি নিতে শুরু করেছিলেন ইউকিয়া আমানো।

গত সেপ্টেম্বরে আইএইএর এক ঘোষণায় বলা হয়, অজ্ঞাত রোগের চিকিৎসা নিচ্ছেন আমানো। তার শারীরিক অসুস্থতার ধরন নিয়ে সংস্থাটির কর্মকর্তাদের মাঝে এক ধরনের গোলকধাঁধা রয়েছে। তার রোগ সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছিল না। কিন্তু প্রতিবারই জনসম্মুখে তাকে ক্রমবর্ধমান দুর্বল দেখা যায়।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সচিবালয় মহাপরিচালক ইউকিয়া আমানোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে। তবে তার উত্তরাধিকারী হিসেবে কারো নাম উল্লেখ করা হয়নি ওই বিবৃতিতে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]